ট্রাম্পের দ্বিতীয় অভিশংসনের শুনানি চলতি সপ্তাহেই

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২১, ১৩:০৯

সাহস ডেস্ক

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয় অভিশংসনের শুনানি চলতি সপ্তাহেই শুরু হতে যাচ্ছে। অধিকাংশ ভোট শুনানির পক্ষে গেলে স্থানীয় সময় বুধবার দুপুরে হাউস ম্যানেজাররা সিনেটে তাদের উপস্থাপনা শুরু করবেন। দুই দিন ধরে ১৬ ঘণ্টা সময় নিয়ে তারা ট্রাম্পের অভিশংসনের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করবেন।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) মার্কিন সংবাদমাধ্যম সিএনএন  এ তথ্য জানিয়ে বলেছে, হাউস ম্যানেজার ও ট্রাম্পের পক্ষের আইনজীবীদের ১৬ ঘণ্টা করে তাদের যুক্তিতর্ক ও সাক্ষ্য-প্রমাণ উপস্থাপনের সুযোগ দেওয়া হবে।

আজ মঙ্গলবার সিনেটে ট্রায়ালের নিয়মের পক্ষে-বিপক্ষে ভোটাভুটি হবে এবং শুরুতেই ট্রায়ালের সাংবিধানিক বৈধতা ও কাঠামো নিয়ে ৪ ঘণ্টা যুক্তিতর্ক হবে। এরপর শুনানির পক্ষে-বিপক্ষে ভোট চলবে। ভোটে অধিকাংশ নেতাই শুনানির পক্ষে ভোট দেবেন বলে পূর্বাভাস দিয়েছে সিএনএন। এরপর ট্রাম্পের পক্ষের আইনজীবীরাও পাল্টা যুক্তিতর্ক উপস্থাপনের জন্য দুই দিন সময় পাবেন।

সিনেটের প্রধান দলের নেতা চাক শুমার জানিয়েছেন, দুই পক্ষের যুক্তিতর্কের পর একটি অধিবেশন হবে, যেখানে সিনেটররা আগের অভিশংসনের মতোই উভয় আইনি দলের কাছেই প্রশ্ন রাখবেন। ট্রাম্পকে অভিশংসিত করতে হলে সিনেট নেতাদের দুই-তৃতীয়াংশের ভোট প্রয়োজন। আমরা যে কাঠামোটিতে সম্মত হয়েছি সেটি সুস্পষ্ট। এটি ট্রায়ালকে তার যে উদ্দেশ্য- সত্য ও জবাবদিহিতা, সেটি অর্জনের অনুমতি দেবে।

ট্রাম্পের আইনজীবী ও হাউস ম্যানেজাররা ট্রায়াল শুরু হওয়ার আগে সোমবার আইনি লড়াই নিয়ে দ্বিতীয় দফায় মতবিনিময় করেছেন। গত ৬ জানুয়ারি কংগ্রেসের যৌথ অধিবেশনের দিনে ক্যাপিটল ভবনে সহিংস হামলা চালিয়েছিল ট্রাম্পের একদল উগ্র সমর্থক। সেদিন কয়েকশ মানুষ অস্ত্রসহ পার্লামেন্ট ভবনে ঢুকে বিশৃঙ্খলা চালিয়েছিল।

এক পর্যায়ে কংগ্রেসের অধিবেশন চলার মধ্যেই পুলিশের ব্যারিকেড ভেঙে তারা ভবনের ভেতরে ঢুকে পড়েন। বিশৃঙ্খলার মধ্যে প্রতিনিধি পরিষদের (হাউজ অব রিপ্রেজেন্টেটিভস) সদস্যদের পাহারা দিয়ে অধিবেশন কক্ষ থেকে বের করে পুলিশ। সেদিন সিনেট অধিবেশন স্থগিত করা হয়। যৌথ অধিবেশনে সভাপতিত্ব করা তৎকালীন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকেও পাহারা দিয়ে অধিবেশন কক্ষ থেকে বের করে নেওয়া হয়েছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত