বয়স্কদের জন্য ইউরোপে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের অনুমোদন

প্রকাশ | ৩০ জানুয়ারি ২০২১, ১৮:৩৫ | আপডেট: ৩০ জানুয়ারি ২০২১, ১৮:৪৫

অনলাইন ডেস্ক

ইউরোপীয় ওষুধ সংস্থার (ইএমএ) পক্ষ থেকে বলা হয়েছে, ‘অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন বয়স্কদের (৫৫ বয়সের বেশি) ওপর কতটা ভালোভাবে কাজ করে সে বিষয়ে যথেষ্ট ফলাফল এখনো আসেনি। তবে (ভ্যাকসিন প্রয়োগে) এই বয়সের ব্যক্তিদের রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হতে দেখা গেছে। এছাড়া অন্য ভ্যাকসিনগুলোর অভিজ্ঞতা থেকে ধারণা করা যায় এই ভ্যাকসিনও রোগ প্রতিরোধে সক্ষম হবে।’

শুক্রবার (২৯ জানুয়ারি) প্রাপ্তবয়স্ক সবার জন্য ভ্যাকসিনটির অনুমোদন দেয় ইউরোপীয় ওষুধ সংস্থা (ইএমএ)। জার্মানি ১৮-৬৪ বছর বয়সীদের ভ্যাকসিন প্রয়োগের সুপারিশ করার একদিন পরেই সংস্থাটি এই অনুমোদন দিল।

ফাইজার ও মডার্নার পর অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের অনুমোদন দেয় ইএমএ। দুটি ভ্যাকসিনই প্রাপ্তবয়স্কদের ওপর প্রয়োগের অনুমোদন দেয়া হয়েছে। তবে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রাপ্তবয়স্কদের ওপর প্রয়োগের সিদ্ধান্তটি চূড়ান্ত হওয়ার জন্য ইউরোপীয় কমিশনের অনুমোদন লাগবে। আগের দুটি ভ্যাকসিনের ক্ষেত্রে কমিশন দ্রুত অনুমোদন দিয়েছিল।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) চিকিৎসা নিয়ন্ত্রকরা ১৮ বছর ও তার বেশি বয়সী সকলের জন্য অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের অনুমোদন দিয়েছেন। দ্রুত গতিতে ভ্যাকসিন কার্যক্রম চালানো হচ্ছে না এমন অভিযোগের পর এই সংস্থাটি এই সিদ্ধান্ত নিল। খবর- আল জাজিরা।

ইউরোপীয় ইউনিয়নের অনেক দেশ যুক্তরাজ্য, ইসরায়েল, যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশের মতো দ্রুত ভ্যাকসিন প্রয়োগের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের মাধ্যমে ভ্যাকসিন প্রয়োগে আরও গতি আসবে এমনটা অনেক দিন থেকেই আশা করা হচ্ছিল।

কয়েকদিন আগেই অ্যাস্ট্রাজেনেকা ও ইইউর মধ্যে কিছুটা দ্বন্দ্ব দেখা যায়। অ্যাস্ট্রাজেনেকা জানায় তারা ইউরোপীয় ইউনিয়নে প্রথম তিন মাসে আগের পরিকল্পনার চেয়ে কম সংখ্যক ডোজ পাঠাবে। বেলজিয়ামে অবস্থিত প্রতিষ্ঠানটির ভ্যাকসিন উৎপাদন কারখানায় প্রযুক্তিগত ত্রুটির কারণে ভ্যাকসিন সরবরাহে ঘাটতি তৈরি হবে বলে জানায় তারা।

অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন কেনায় ইইউ বিশাল পরিমাণ অর্থ বিনিয়োগ করেছে। অনুমোদনের পর ইইউতে ৩০ কোটি ও পরে আরও ১০০ কোটি সরবরাহের কথা রয়েছে। অন্য ভ্যাকসিনগুলোর তুলনায় অ্যাস্ট্রাজেনেকার দাম কম এবং সংরক্ষণ ও পরিবহণ করাও অপেক্ষাকৃত সহজ।