যুক্তরাষ্ট্রে অভ্যন্তরীণ সন্ত্রাসী হামলার শঙ্কা, সতর্কতা জারি

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২১, ১৬:৩০

সাহস ডেস্ক

যুক্তরাষ্ট্রে নভেম্বরের নির্বাচনের ফলাফলে সন্তুষ্ট হতে পারেননি এমন ব্যক্তিদের কাছ থেকে অভ্যন্তরীণ সন্ত্রাসী কর্মকাণ্ডের হুমকি বেড়েছে বলে সতর্ক করে দিয়েছেন মার্কিন নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত বিভিন্ন বিভাগের প্রধানেরা।

হোমল্যান্ড সিকিউরিটি দপ্তর জানায়, গত ৬ই জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের হামলার ঘটনা সম্ভবত কিছু চরমপন্থীকে সাহসী করে তুলেছে।

এক নির্দেশনা বার্তায় যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীন নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত এই দপ্তর সতর্ক করে যে "সরকারি ক্ষমতার ব্যবহারে হতাশ কিছু ব্যক্তি"র কাছ থেকে হুমকির শঙ্কা রয়েছে।

তবে সুনির্দিষ্ট কোন হামলার পরিকল্পনা সম্পর্কে এখনও জানা যায়নি বলে এতে উল্লেখ করা হয়।

জো বাইডেনের নির্বাচনী জয়ের আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়ার বিষয়ে যখন কংগ্রেসে অধিবেশন চলছিল, ঠিক তখনই ক্যাপিটল ভবনে হামলা চালানো হয়।

এর আগে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউজের বাইরে তার হাজার হাজার সমর্থকের উদ্দেশ্যে ভাষণ দেন এবং তার অপ্রমানিত অভিযোগ পুনরায় উল্লেখ করে বলেন যে তার কাছ থেকে নির্বাচন চুরি করা হয়েছে।

সমর্থকদের তিনি বলেন: "আপনারা যদি শক্তভাবে লড়াই না করেন, তাহলে আপনাদের দেশই আর থাকবে না।"

একদল মানুষ তখন ক্যাপিটল ভবনের দিকে ধাবিত হয় এবং তারা নিরাপত্তা রক্ষীদের হটিয়ে ভবনে প্রবেশ করে। ওই দাঙ্গায় ক্যাপিটলের একজন পুলিশ কর্মকর্তাসহ ৫ জন মারা যায়।

সহিংসতা উস্কে দেয়ার অভিযোগে এরই মধ্যে প্রতিনিধি পরিষদে অভিশংসিত করা হয়েছে মি. ট্রাম্পকে। আর সেনেটে তার বিচার প্রক্রিয়া শুরু হবে আগামী মাসে।

নির্দেশনা বার্তাটি বুধবার প্রকাশিত হয়। হোমল্যান্ড সিকিউরিটি দপ্তর মনে করে যে বর্ধিত এই হুমকি "নতুন প্রেসিডেন্ট শপথ নেয়ার কয়েক সপ্তাহ" পর্যন্ত বজায় থাকবে।

এতে বলা হয়, "এ পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, আদর্শগতভাবে অনুপ্রাণিত কিছু সহিংস চরমপন্থী, যাদের সরকারি কর্তৃপক্ষ এবং প্রেসিডেন্ট পদের পরিবর্তন নিয়ে অভিযোগ রয়েছে, আর মিথ্যা বক্তব্যের কারণে তাদের মধ্যে অসন্তোষ তৈরি হয়েছে, তারা আরও উস্কানী পেতে পারে কিংবা সহিংসতা ঘটাতে পারে।"

নির্দেশনা বার্তায় আরো বলা হয়, ক্যাপিটল ভবনে হামলার ঘটনার মাধ্যমে উদ্ভূদ্ধ কিছু "অভ্যন্তরীণ সহিংস চরমপন্থী" হামলা চালাতে পারে "নির্বাচিত কর্মকর্তা ও সরকারি দপ্তরে"।

হোমল্যান্ড সিকিউরিটি দপ্তর জনসাধারণের জন্য গত এক বছরের মধ্যে এই প্রথম এমন একটি সতর্কতা জারি করলো।

ক্যাপিটলে হামলা পুরো দেশকে হতবাক করেছে এবং কর্তৃপক্ষ এর সাথে সংশ্লিষ্টদের ধরতে দ্রুত পদক্ষেপ নিয়েছে।

এই সহিংসতার সাথে সংশ্লিষ্টতার অভিযোগে এ পর্যন্ত ৪০০ সন্দেহভাজনকে শনাক্ত করা হয়েছে এবং গ্রেপ্তার করা হয়েছে ১৩৫ জনকে।

সূত্র: বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত