ইতালির প্রধানমন্ত্রীর পদত্যাগ

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২১, ১২:৪৩

সাহস ডেস্ক

ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে পদত্যাগ করছেন। করোনা তাণ্ডবের মাঝেই ইউরোপের দেশ ইতালিতে চলছে রাজনৈতিক অস্থিরতা। যা গড়িয়েছে সরকার প্রধানের সরে দাঁড়ানো পর্যন্ত। করোনায় অর্থনীতিতে ধস ও রাজনৈতিক বিবাদের মধ্যেই আজ পদত্যাগ করছেন দেশটির প্রধানমন্ত্রী।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) সকালে ডাকা মন্ত্রিসভার বৈঠক শেষে তিনি দেশটির প্রেসিডেন্টের হাতে পদত্যাগপত্র দেবেন বলে এক বিবৃতিতে জানান।

তার কার্যালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, তিনি ওই বৈঠকে তার নিজের ইচ্ছার কথা মন্ত্রীদের কাছে ব্যক্ত করবেন। এরপরেই হয়তো তিনি প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলার কার্যালয়ে পদত্যাগপত্র জমা দিতে যাবেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবর অনুযায়ী, দেশটিতে কয়েক সপ্তাহ ধরে চলা রাজনৈতিক অস্থিরতার পর নতুন সরকার গঠনের চেষ্টা চলছে।

করোনা নিয়ন্ত্রণে সরকারের গৃহীত পদক্ষেপে হতাশ হয়ে গত ১৩ জানুয়ারি সাবেক প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি তার ইটালিয়া ভিভা পার্টিকে প্রত্যাহারের পর থেকেই ক্ষমতাসীন জোট ভেঙে পড়েছে।

গত সপ্তাহে পার্লামেন্টের আস্থা ভোটে কোনোমতে টিকে যান কন্তে। কিন্তু সিনেটের উচ্চ কক্ষে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছেন তিনি। ফলে তার সরকার বেশ দুর্বল হয়ে পড়েছে।

এর আগে গত বছরের ডিসেম্বরে পদত্যাগ করেন ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি। সংবিধান সংস্কারের পরিকল্পনা করেছিলেন রেনজি। ওই পরিকল্পনার ওপর গণভোটে শোচনীয় পরাজয় দেখে আকস্মিক পদত্যাগ করেন তিনি। মাত্র আড়াই বছর ক্ষমতায় থাকার পর দায়িত্ব থেকে অব্যাহতি নেন রেনজি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত