চীনে স্বর্ণখনিতে আটকে পড়া ১১ জন উদ্ধার

প্রকাশ | ২৪ জানুয়ারি ২০২১, ১৭:১৪

অনলাইন ডেস্ক

চীনে শানদং প্রদেশে স্বর্ণখনি গত ১০ জানুয়ারি এক বিস্ফোরণে আটকে পড়া ২২ শ্রমিকের মধ্যে আজ ১১ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। গেলো দুই সপ্তাহ পর তাদের উদ্ধার করা হয়।

রবিবার (২৪ জানুয়ারি) সকালে রুদ্ধশ্বাস অভিযানে খনি থেকে বের করে আনা হয় তাদেরকে। বিষয়টি নিশ্চিত করেছে রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়া ও সিএনএন।

উদ্ধারকর্মীরা স্থানীয় সময় সকাল সাড়ে ১১টায় প্রথমে এক শ্রমিককে উদ্ধার করেন। পরে বাকি ১০ জনকে একে একে বের করে আনা হয়।

উদ্ধারের পর পরই শারীরিক অবস্থা খুবই দুর্বল হওয়ায় হাসপাতালে নিয়ে যাওয়া হয় ওই শ্রমিকদেরকে। বাকিদের উদ্ধারেও চলছে সর্বাত্মক চেষ্টা। খনির দেয়ালে ছিদ্র করে পাইপ ঢুকিয়ে তৈরি করা হয়েছে বের করার রাস্তা।

বেঁচে যাওয়া শ্রমিকরা উদ্ধারকারীদের জানান, তাদের অবস্থানের আরও একশ মিটার গভীরে একজন শ্রমিকের সঙ্গে তারা যোগাযোগ করতে পেরেছিলেন। কিন্তু পরে তার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

গত ১০ জানুয়ারি খনির অভ্যন্তরে বিস্ফোরণের পর আটকে পড়ে ওই ২২ শ্রমিক। এক সপ্তাহ পর ১২ জনের সঙ্গে যোগাযোগে সক্ষম হয় উদ্ধারকারীরা। এদের মধ্যে মারা গেছেন একজন। বাকি ১০ জনের বিষয়ে এখনও কোনো খবর মিলেনি। এছাড়া জীবিতদের খাবার, পানি ও ওষুধ সরবরাহ করা হচ্ছে পাইপের মাধ্যমে।

ছয় শতাধিক উদ্ধারকর্তা রবিবার খনিটির আরেক প্রান্তে আটক থাকা ১০ জনের কাছে পৌঁছানোর চেষ্টা করছেন। তাদের সবার স্বাস্থ্য ভাল আছে এবং উদ্ধারকর্মীদের পাঠানো খাবারও তারা গ্রহণ করছে।