‘মুসলমান নিষেধাজ্ঞা’ তুলে দেওয়ার নির্দেশে সই করেছেন বাইডেন

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২১, ১৪:৪৯

সাহস ডেস্ক

ধর্মীয় শত্রুতা ও বিদ্বেষ থেকে সরে আসার জন্য মুসলমানদের ওপর নিষেধাজ্ঞার বিষয়টির ইতি টেনেছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর ১৫টি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন বাইডেন। এই ১৫টি নির্বাহী আদেশের মধ্যে অন্যতম হলো মুসলমানদের ওপর নিষেধাজ্ঞা বাতিল করা এবং প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে যাওয়া।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে জানানো হয়।

প্রতিবেদনে আরো জানা যায়, ২০১৭ সালে মুসলমান সংখ্যাগরিষ্ঠ সাতটি দেশ থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে একটি আদেশে স্বাক্ষর করেন ট্রাম্প। গতকাল বুধবার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পরই সেই আদেশ বাতিল করেছেন বাইডেন।

ট্রাম্পের সেই আদেশ আইনি চ্যালেঞ্জের কারণে বেশ কয়েকবার পরিবর্তন করা হয়েছিল এবং শেষ পর্যন্ত ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের নির্দেশে বহাল রাখা হয়েছিল। শপথ নেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই জো বাইডেন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের মূলনীতিগুলো বাতিল করতে শুরু করেন। এর মধ্যে অগ্রাধিকার পেয়েছে অভিবাসন সংক্রান্ত ট্রাম্পের একগুঁয়ে নীতি উল্টে দেওয়ার বিষয়টি।

হোয়াইট হাউসে বাইডেনের প্রেস সেক্রেটারি জেন পিসাকি বলেছেন, ‘মুসলমানদের ওপর নিষেধাজ্ঞার বিষয়টির ইতি টেনেছেন প্রেসিডেন্ট। ধর্মীয় শত্রুতা ও বিদ্বেষ থেকে সরে আসার জন্য তিনি এ পদক্ষেপ নিয়েছেন।’

এদিকে, জো বাইডেন বলেছেন, ‘যখন সঙ্কট মোকাবিলার বিষয় আসে, তখন নষ্ট করার মতো সময় থাকে না।’

বুধবার ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়ে ওভাল অফিসে কাজ শুরু করেন জো বাইডেন।

তথ্যসূত্র: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত