আজ শপথ নিবে বাইডেন, বিদায়ী বার্তায় যা বললেন ট্রাম্প

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২১, ১৩:২৯

সাহস ডেস্ক

আর মাত্র কয়েক ঘণ্টা পরই চার বছরের মেয়াদ শেষে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদ থেকে বিদায় নিচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে নতুন প্রেসিডেন্ট হিসাবে শপথ নিতে যাচ্ছেন জো বাইডেন। হোয়াইট হাউজ ছাড়ার আগ মুহুর্তে এক ভিডিও বার্তায় বিদায়ী ভাষণে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আমরা যা করতে এসেছিলাম, সেগুলো তো করেছিই, আরও অনেক কিছু করেছি।

ইউটিউবে পোস্ট করা ওই ভিডিও বার্তায় ট্রাম্প বলেন, তিনি অনেক 'কঠিন লড়াইয়ের মোকাবিলা করেছেন, সবচেয়ে শক্ত লড়াই... কারণ আপনারা আমাকে এজন্যই নির্বাচিত করেছিলেন।'

আজ  শপথ নিচ্ছেন জো বাইডেন

বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়,বাইডেন ও তার স্ত্রী জিল বাইডেন মঙ্গলবার তাদের ডেলাওয়ারের বাসভবন ছেড়ে ওয়াশিংটনের উদ্দেশ্যে রওনা হয়েছেন। ২০০৮ সালে বারাক ওবামার ভাইস-প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হওয়ার আগে ৩৬ বছর ধরে সেনেটর থাকার সময় এখানেই থাকতেন জো বাইডেন।

একটি আবেগী বিদায়ী বার্তায় তিনি বলেন, যখন আমি মারা যাবো, ডেলাওয়ারের কথা আমার হৃদয়ে লেখা থাকবে।

কখন শপথ নিবে বাইডেন?

বুধবার (২০ জানুয়ারি) হোয়াইট হাউজে যাবেন বাইডেন। বাংলাদেশ সময় রাতের বেলায় ক্যাপিটল ভবনের সামনের চত্বরে তার অভিষেক অনুষ্ঠান হবে। তবে এর আগে আর কোনো অভিষেক অনুষ্ঠান এমনভাবে হয়নি।

নিরাপত্তার চাদরে ঢাকা ওয়াশিংটন

ক্যাপিটলে দাঙ্গার পর থেকে পুরো ওয়াশিংটন কড়া নিরাপত্তায় ঢেকে ফেলা হয়েছে। হাজার হাজার ন্যাশনাল গার্ড সদস্য মোতায়েন করা হয়েছে এবং হোয়াইট হাউজের চারদিকে ধাতব বেড়া দেয়া হয়েছে। সাধারণত যেখানে হাজার হাজার মানুষ অংশগ্রহণ করে, সেখানে তার শপথ গ্রহণ দেখার জন্য গুটিকয়েক মানুষকে ক্যাপিটলের সামনের ন্যাশনাল মলে আসতে দেয়া হবে।

শপথ গ্রহণ অনুষ্ঠানে থাকছেন না ট্রাম্প

এমনকি এই শপথ গ্রহণ অনুষ্ঠানে থাকছেন না বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। ১৮৬৯ সালে সর্বশেষ অ্যান্ড্রু জনসনের পর এই প্রথম আবার এ ধরণের ঘটনা ঘটতে যাচ্ছে। বুধবারই ট্রাম্প হোয়াইট হাউজ ছেড়ে ফ্লোরিডায় তার অবকাশ যাপন কেন্দ্রের উদ্দেশ্যে যাত্রা করবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত