নরওয়েতে ফাইজারের টিকা নেওয়ার পর ২৩ জনের মৃত্যু

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২১, ১৫:৩৫

সাহস ডেস্ক
করোনাভাইরাসের টিকা নেওয়ার পরই একের পর এক মৃত্যু নরওয়েতে। সবমিলিয়ে এখনও পর্যন্ত সংখ্যাটা তেইশ জনের।

করোনাভাইরাসের টিকা নেওয়ার পরই একের পর এক মৃত্যু নরওয়েতে। সবমিলিয়ে এখনও পর্যন্ত সংখ্যাটা তেইশ জনের। দেশটির কর্তৃপক্ষকে উদ্ধৃত করে ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে। মৃতদের মধ্যে ১৩ জনই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম ধাপে যারা টিকা নিয়েছেন তাদের মধ্যে ২৩ জনের মৃত্যু হয়েছে। ভ্যাকসিন নেওয়ার পর থেকেই তাদের শরীরে নানান সমস্যা দেখা দিতে শুরু করে, যা পরে গুরুতর আকার নেয়।

নরওয়ে সরকারের বক্তব্য, এ ক্ষেত্রে অসুস্থ ও বয়স্কদের টিকা নেওয়া বেশ ঝুঁকিপূর্ণ। ভ্যাকসিনের বেশ কিছু সাইড এফেক্ট দেখা যাচ্ছে অনেকের ক্ষেত্রেই।

ব্লুমবার্গের প্রতিবেদনে আরও বলা হয়েছে, এ ঘটনার পর অতিবৃদ্ধ ও দীর্ঘমেয়াদে অসুস্থ মানুষের জন্য ফাইজারের ভ্যাকসিনকে ‘মারাত্মক ঝুঁকি’ হিসেবে অভিহিত করেছে নরওয়ে। ফলে করোনা টিকার সুরক্ষা ও পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে নতুন করে সংশয় দেখা দিয়েছে।  

স্থানীয় সময় শুক্রবার নরওয়েজিয়ান মেডিসিন এজেন্সির চিফ ফিজিশিয়ান সাইগার্ড হোর্তেমো বলেছেন, টিকা নেওয়ার পর জ্বর ও বমি বমি ভাবের সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়ার সঙ্গে ‘কিছু কিছু দুর্বল রোগীর ক্ষেত্রে তা ভয়াবহ পরিণতি’ নিয়ে আসতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত