যুক্তরাষ্ট্রে সশস্ত্র বিক্ষোভের পরিকল্পনা, সতর্ক করল এফবিআই

প্রকাশ : ১২ জানুয়ারি ২০২১, ১৩:০৩

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ক্যাপিটালে গত সপ্তাহের ভয়াবহ অবরোধের পরে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানের আগ মুহূর্তে দেশটির ওয়াশিংটন ডিসিসহ ৫০টি শহরে সশস্ত্র বিক্ষোভ পরিকল্পনার বিষয়ে সতর্ক করেছে এফবিআই।

এফবিআইয়ের এক অভ্যন্তরীণ বুলেটিনে সতর্ক করে দিয়ে রবিবার বলা হয়েছে, দেশব্যাপী এই বিক্ষোভ চলতি সপ্তাহের শেষের দিকে শুরু হতে পারে এবং ২০ জানুয়ারি বাইডেনের শপথ গ্রহণ পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলে দেশটির দুজন আইন প্রয়োগকারী কর্মকর্তা সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে জানিয়েছেন।

কর্মকর্তারা বলছেন, তদন্তকারীরা বিশ্বাস করেন তাদের মধ্যে উগ্রপন্থী গোষ্ঠীর সদস্যরাও রয়েছেন। এ বিষয়ে প্রথম বুলেটিনটি প্রচার করে এবিসি।

বুলেটিনে এক কর্মকর্তার বরাতে বলা হয়, ১৬ জানুয়ারি থেকে ২০ জানুয়ারি পর্যন্ত যুক্তরাষ্ট্রের ৫০টি শহরে এবং ১৭ জানুয়ারি থেকে ২০ জানুয়ারি পর্যন্ত ক্যাপিটালে সশস্ত্র বিক্ষোভের পরিকল্পনা করা হচ্ছে। প্রকাশ্যে কথা বলার অনুমতি না থাকায় নাম প্রকাশ না করার শর্তে এ কর্মকর্তা এপি’র সাথে কথা বলেছিলেন।

এর আগে গত সপ্তাহে দাঙ্গার আগে এফবিআইয়ের জারি করা একটি বুলেটিন দেশব্যাপী আইন প্রয়োগকারীদের কাছে পাঠানো হয়েছিল। গত ২৯ ডিসেম্বর আইনসভাগুলোকে লক্ষ্য করে সশস্ত্র বিক্ষোভের সম্ভাবনা সম্পর্কে সতর্ক করা হয়েছিল বলে আরেক কর্মকর্তা জানিয়েছেন।

ব্যুরো থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, আমাদের আদর্শ অনুশীলন অনুয়ায়ী নির্দিষ্ট গোয়েন্দা পরিস্থিতি নিয়ে মন্তব্য করার কোনো এখতিয়ার নেই, এফবিআই দেশেটির অঙ্গরাজ্য, স্থানীয় এবং ফেডারেলের আইন প্রয়োগকারী সংস্থা সদস্যদের সাথে মিলে জনসাধারণের নিরাপত্তা বজায় রাখতে সহায়তা করে যাচ্ছে। সহিংসতা ও অপরাধমূলক ক্রিয়াকলাপে জড়িতদের শনাক্ত, তদন্ত এবং এসব কাজে যারা প্ররোচিত করছে তাদেরকে প্রতিহত করার প্রচেষ্টা অব্যাহত আছে।

এফবিআই বলেছে, তারা শান্তিপূর্ণ বিক্ষোভের দিকে না গিয়ে নিরাপত্তা এবং সহিংসতা ও সম্পত্তি ধ্বংসসহ নাগরিকদের নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠছেন।

ন্যাশনাল গার্ড ব্যুরোর প্রধান জেনারেল ড্যানিয়েল হোকানসন সোমবার সাংবাদিকদের বলেন, গার্ড সারাদেশে যে কোনো বিষয়ে নজর রাখছে। দেশের সুরক্ষা নিশ্চিত করার জন্য আমরা পর্যবেক্ষণ করছি, দেশজুড়ে নজর রাখছি এবং প্রতিটি অঙ্গরাজ্যে আমাদের নিরাপত্তারক্ষীদের সহায়তা করার জন্য তাদের স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থার সাথে সমন্বয় করছি।

বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শেষ দিনগুলোতে দেশটির রাজধানীতে সহিংসতার জন্য কয়েক দফা অনলাইনে আহ্বান জানিয়েছেন। সহিংসতায় বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে এবং ‘মেক আমেরিকা গ্রেট অ্যাগেন’ টুপি পরে দাঙ্গাবাজদের সাথে সেলফি তোলায় কমপক্ষে দুজন ক্যাপিটল পুলিশ কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এবং কমপক্ষে আরও এক ডজনের বিষয়ে তদন্ত চলছে বলে আইনপ্রণেতারা জানিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত