জো বাইডেনকে প্রেসিডেন্ট হিসেবে অনুমোদন দিল কংগ্রেস

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২১, ১৭:৫৩

সাহস ডেস্ক

অবশেষে জো বাইডেনকে আনুষ্ঠানিকভাবে দেশটির পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে অনুমোদন দিয়েছে কংগ্রেস। ফলে নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের শপথে আর কোনো বাধা রইলো না। বিবিসির খবর।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ঘোষণা দেন, আগামী ২০ জানুয়ারি নবনির্বাচিত প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট শপথ গ্রহণ করবেন এবং দুজন একইসঙ্গে দায়িত্ব গ্রহণ করবেন। নিয়ম অনুযায়ী কংগ্রেসের এই যৌথ অধিবেশনে সিনেটে সভাপতিত্ব করেন মাইক পেন্স।

এদিকে বাইডেন শপথ নেওয়ার আগেই প্রেসিডেন্ট ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার দাবি উঠেছে। গতকাল বুধবার পার্লামেন্ট ভবনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থকদের বিক্ষোভ, ভাংচুর ও সন্ত্রাসী সহিংসতায় এ পর্যন্ত চারজনের মৃত্যু এবং ১৪ জন পুলিশ আহত হওয়ার খবর পাওয়া গেছে। এ সময় জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে সত্যায়নের জন্য কংগ্রেসের যৌথ অধিবেশন চলছিল। বিশৃঙ্খল পরিস্থিতির মুখে একপর্যায়ে কংগ্রেসের যৌথ অধিবেশন স্থগিত করা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে আবার অধিবেশন শুরু হয়।

এরপরই এই নজিরবিহীন হামলায় চারজনের নিহত হওয়া এবং নিরাপত্তারক্ষীসহ অনেকের আহত হওয়ার ঘটনায় ট্রাম্পকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়ার আহ্বান জানিয়েছেন তার দল রিপাবলিকানের নেতারাই।

পরে শাসরুদ্ধকর অবস্থায় স্থানীয় সময় বুধবার রাতভর ইলেকট্রোরাল কলেজ ভোট গণনা শেষে জো বাইডেনকে প্রেসিডেন্ট ও কমলা হ্যারিসকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে জয়ী ঘোষণা করা হয়। গণতন্ত্র ও সংবিধান রক্ষায় মার্কিন নেতাদের এ অভূতপূর্ব রায়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে চূড়ান্ত অনুমোদন পেলেন জো বাইডেন।

এদিকে, গতকালের ঘটনার পর পদত্যাগের হিড়িক পড়েছে হোয়াইট হাউসে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডির দু্ই সহযোগী ইতিমধ্যে পদত্যাগ করেছেন। একই সঙ্গে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ওব্রায়েনসহ আরও কয়েকজন পদত্যাগ করবেন বলে চিন্তাভাবনা করছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত