টিকা রফতানির ওপর ভারতে কোন নিষেধাজ্ঞা নেই: সেরাম ইন্সটিটিউট

প্রকাশ : ০৪ জানুয়ারি ২০২১, ১৬:১০

সাহস ডেস্ক
সেরাম ইন্সটিটিউট

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা রফতানির ওপর ভারতে কোন নিষেধাজ্ঞা নেই বলে জানিয়েছে উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইন্সটিটিউট। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বাংলা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে উদ্ধৃত করে এ তথ্য জানিয়েছে।

রবিবার (৩ জানুয়ারি) ভ্যাকসিন রফতানিতে ভারত নিষেধাজ্ঞা আরোপ করেছে বলে জানায় মার্কিন বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে।

প্রতিবেদনে জানানো হয়, সিরাম ইনস্টিটিউট কর্তৃক ভারতে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনকার করোনা ভ্যাকসিন রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারত সরকার। এর ফলে দরিদ্র দেশগুলোর ভ্যাকসিন পেতে আরও কয়েক মাস অপেক্ষা করতে হবে।

ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা এপিকে বলেন, কয়েক মাসের জন্য ভ্যাকসিন রফতানির অনুমতি দেবে না ভারত। ভারতীয়রা যাতে যথাযথভাবে ভ্যাকসিন পায় সেজন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সেরাম ইন্সটিটিউটের জনসংযোগ কর্মকর্তা মায়াঙ্ক সেন জানিয়েছেন, টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞার যে খবর প্রকাশিত হয়েছে, তা পুরোপুরি সঠিক নয়। কারণ তাদের টিকা রফতানির ওপর কোন নিষেধাজ্ঞা নেই। তবে কোম্পানিটি এখন অন্য দেশে টিকা রপ্তানির অনুমতি পাওয়ার প্রক্রিয়ার মধ্যে রয়েছে, যা পেতে কয়েকমাস পর্যন্ত সময় লেগে যেতে পারে।

তিনি আরও জানান, রফতানি শুরুর আগেই তারা ভারত সরকারকে ১০ কোটি টিকা দেয়ার বিষয়ে সম্মত হয়েছে। কিন্তু এই মুহূর্তে তারা সেটা করতে পারবে না, যেহেতু তাদের রফতানির অনুমতি নেই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত