১০০ দিন মাস্ক পড়ুন, তাতে আর চিরকাল পড়তে হবে না: বাইডেন

প্রকাশ | ০৪ ডিসেম্বর ২০২০, ১৩:৫৬ | আপডেট: ০৪ ডিসেম্বর ২০২০, ১৪:০৩

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে করোনার বিস্তার ঠেকাতে ক্ষমতা গ্রহণের পর প্রথম ১০০ দিন নাগরিকদের মাস্ক পরার আহ্বান জানাবেন জো বাইডেন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, তিনি বিশ্বাস করেন, যদি প্রত্যেক মার্কিন নাগরিক মুখ ঢেকে রাখেন, তবে কোভিড-১৯ সংক্রমণের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বাইডেন আরও বলেছেন, তিনি যুক্তরাষ্ট্রের সব সরকারি ভবনে মাস্ক পরার নির্দেশ দেবেন।

যুক্তরাষ্ট্রে ১ কোটি ৪০ লাখ মানুষের করোনা শনাক্ত হয়েছে। করোনার সংক্রমণে দেশটিতে ২ লাখ ৭৫ হাজার মানুষ মারা গেছেন।

সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে বাইডেন বলেন, ‘ক্ষমতা গ্রহণের প্রথম দিনেই আমি জনগণকে ১০০ দিনের জন্য মাস্ক পরার কথা বলতে যাচ্ছি। শুধু ১০০ দিন। চিরদিন পরতে হবে না। ১০০ দিন মাত্র। এটা সম্ভব হলে করোনার সংক্রমণ উল্লেখযোগ্যভাবে কমবে। টিকাদান কর্মসূচির সঙ্গে মাস্ক পরার বিষয়টি ঘটানো গেলে করোনার সংক্রমণ যথেষ্ট পরিমাণে কমিয়ে আনা যাবে।’

ক্ষমতা গ্রহণের আগেই জো বাইডেন টের পাচ্ছেন তাঁর প্রথম কাজই হয়ে উঠছে করোনা পরিস্থিতি সামাল দেওয়া। এ নিয়ে তিনি স্বাস্থ্যবিশেষজ্ঞদের সঙ্গে প্রতিদিন কথা বলছেন। সাক্ষাৎকারে তিনি বলেছেন, ট্রাম্প প্রশাসনের সংক্রামক রোগবিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসিকে তিনি অনুরোধ করবেন পরবর্তী টাস্কফোর্সে কাজ করার জন্য। প্রেসিডেন্ট ট্রাম্প ফাউসির পরামর্শ আমল দেননি।

যুক্তরাষ্ট্রের সংবিধান বিশেষজ্ঞরা বলছেন, মার্কিন নাগরিকদের মাস্ক পরার নির্দেশ দেওয়ার আইনি কর্তৃত্ব প্রেসিডেন্টের নেই। তবে বাইডেন বলেছেন, তিনি এবং তাঁর ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস একটি উদাহরণ স্থাপন করবেন।

টিকা নিয়ে উদ্বেগ প্রসঙ্গে বাইডেন বলেছেন, এর সুরক্ষা সম্পর্কে যেকোনো উদ্বেগ নিরসনে তিনি জনসম্মুখে টিকা নিয়েও খুশি থাকবেন।

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, জর্জ ডব্লিউ বুশ ও বিল ক্লিনটন বলেছেন, করোনার যে টিকা সরকারের অনুমোদন পাবে, সেটির প্রতি জনগণের আস্থা তৈরি করতে তাঁরা ক্যামেরার সামনে ওই টিকা নেবেন।

সিএনএনের এক প্রতিবেদনে জানানো হয়, যুক্তরাষ্ট্রে করোনার টিকার অনুমোদন আসামাত্রই সচেতনতা কর্মসূচি শুরু করবেন তিন সাবেক প্রেসিডেন্ট। এর অংশ হিসেবে টিকাটি নিরাপদ ও কার্যকর প্রমাণে তাঁরা প্রকাশ্যে তা নেবেন। সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের চিফ অব স্টাফ ফ্রেডি ফোর্ড বলেছেন, বুশ এরই মধ্যে যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি এবং হোয়াইট হাউসের করোনাভাইরাস টাস্কফোর্সের সদস্য দেবোরাহ বার্ক্সের সঙ্গে যোগাযোগ করেছেন। ফোর্ড বলেন, টিকায় জনগণের আস্থা তৈরি করতে সাবেক প্রেসিডেন্ট বুশ ক্যামেরার সামনে তা নেবে।