৪৩ শ্রমিককে গলা কেটে হত্যার অভিযোগ বোকো হারামের বিরুদ্ধে

প্রকাশ : ২৯ নভেম্বর ২০২০, ১৫:০৪

সাহস ডেস্ক

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় মাইদুগুরিতে কৃষিজমিতে কাজ করার সময় ৪৩ জন শ্রমিককে হত্যা করা হয়েছে। এ সময় ছয়জন আহত হয়েছেন। হত্যার অভিযোগ উঠেছে বোকো হারামের বিরুদ্ধে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

শনিবার (২৮ নভেম্বর) সকালে ঘটনাটি ঘটেছে বলে জিহাদবিরোধী একজন মিলিশিয়া এ খবর জানান। তিনি বলেন, খোশোবে গ্রামে হত্যাকারীরা কৃষিশ্রমিকদের হাত–পা বেঁধে গলা কেটে হত্যা করে।

নাইজেরিয়ার প্রেসিডেন্ট মোহাম্মাদু বুহারি এ হত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে বলেছেন, এই হত্যাকাণ্ডে পুরো দেশ আহত হয়েছে।

মিলিশিয়া নেতা বাবাকুরা কোলো জানান, তারা ৪৩টি লাশ উদ্ধার করেছেন। সবাইকে গলা কেটে হত্যা করা হয়েছে। ছয়জন গুরুতর আহত হয়েছেন। অপর এক মিলিশিয়া ইব্রাহিম লিমান জানান, নিহত এসব শ্রমিক প্রায় এক হাজার কিলোমিটার দূরের সোকাতো রাজ্য থেকে কাজের খোঁজে উত্তর–পূর্বাঞ্চলে আসেন।

এ ধরনের ৬০ জনকে ধানের জমির কাজে নিযুক্ত করা হয়। এর মধ্যে ৪৩ জনকে গলা কেটে হত্যা করা হয়েছে। ছয়জন আহত হয়েছেন। বাকি আটজন নিখোঁজ রয়েছেন। মনে করা হচ্ছে, তাদের অপহরণ করা হয়েছে।

বোকো হারাম ও আইএসডব্লিওএপি আইএসসংশ্লিষ্ট প্রতিদ্বন্দ্বী গ্রুপ। সেনাবাহিনী ও স্থানীয় মিলিশিয়াদের কাছে তথ্য পাচার ও গুপ্তচরকাজে নিয়োজিত রয়েছে এমন সন্দেহে বোকো হারাম রাখাল, কৃষক ও শ্রমিক জাতীয় লোকজনকে টার্গেট করে তাদের হত্যা করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত