আফগানিস্তানের গ্রিন জোনে দফায় দফায় রকেট হামলা

প্রকাশ : ২১ নভেম্বর ২০২০, ১৭:৪৯

সাহস ডেস্ক

আফগানিস্তানের রাজধানী কাবুলের সুরক্ষিত গ্রিন জোনে দফায় দফায় রকেট হামলার ঘটনায় কমপক্ষে ৮ বেসামরিক নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরও অনেকে।

শনিবার (২১ নভেম্বর) সকালে কমপক্ষে ২৩টি রকেট নিক্ষেপ করা হয়েছে বলে আল জাজিরার এক প্রতিবেদনে জানিয়েছে।

ওই অঞ্চলে বিভিন্ন বিদেশি দূতাবাস এবং ব্যবসায়িক প্রতিষ্ঠান অবস্থিত। ডজনখানেক আন্তর্জাতিক কোম্পানি এবং তাদের কর্মীদের বসবাস গ্রিন জোনে। তাই ওই এলাকায় বেশ কড়া নিরাপত্তা জারি থাকে। তারপরেও গত কয়েক মাসে গ্রিন জোন ও এর আশেপাশে কয়েক দফা হামলার ঘটনা ঘটেছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান জানিয়েছেন, সন্ত্রাসীরা এসব হামলা চালিয়েছে। একটি ছোট ট্রাক থেকে এসব রকেট নিক্ষেপ করা হয়েছে। কিভাবে ওই ট্রাকটি শহরের ভেতরে প্রবেশ করল সে বিষয়টি খুঁজে বের করতে অনুসন্ধান চালানো হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

ওই মুখপাত্র জানিয়েছেন, রকেট হামলায় ৮ বেসামরিক নিহত এবং আরও ৩১ জন আহত হয়েছে। কাবুল পুলিশের মুখপাত্র ফেরদৌস ফারামার্জও হতাহতের সংখ্যা একই বলে নিশ্চিত করেছেন।

বেশ কয়েকজন স্থানীয় বাসিন্দা হামলার কিছু ছবি সামাজিক মাধ্যমে পোস্ট করেছেন। ফেসবুকে ছড়িয়ে পড়া বিভিন্ন ছবিতে ক্ষতিগ্রস্ত গাড়ি এবং ভবনে বড় গর্ত দেখা গেছে। এই হামলার দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী। এমনকি তালেবানও এই হামলার দায় প্রত্যাখ্যান করেছে। সংগঠনটির পক্ষ থেকে বলা হয়েছে, জনসমাগম হয় এমন স্থানে তারা অন্ধভাবে হামলা চালায় না।

সম্প্রতি উপসাগরীয় দেশ কাতারে তালেবানের প্রতিনিধি দলের সঙ্গে আফগান সরকার ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা। তার আগেই দেশটিতে এই বিস্ফোরণের ঘটনা ঘটল।

আফগানিস্তানে গত কয়েক মাস ধরেই এমন সহিংসতার খবর সামনে আসছে। তবে শনিবারের ওই বিস্ফোরণের ঘটনায় এখনও কোনো গোষ্ঠী দায় স্বীকার করেনি। গত সপ্তাহেও গ্রিন জোনে চার দফা রকেট হামলা চালানো হয়েছে। গত মঙ্গলবার ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণার এক ঘণ্টারও কম সময়ের মধ্যেই অত্যন্ত সুরক্ষিত গ্রিন জোনে কয়েক দফা রকেট হামলা চালানো হয়।

ইরাকি সেনাবাহিনী এক বিবৃতিতে জানায়, দেশটির সরকারি ভবন এবং কূটনৈতিক এলাকা হিসেবে পরিচিত গ্রিন জোনে নিউ বাগদাদদের আল-আলফ দার জেলা থেকে রকেট হামলা চালানো হয়েছে। তবে ওই বিবৃতিতে হতাহতের খবর নিশ্চিত করা হয়নি। সে সময় নাম প্রকাশ না করা শর্তে ইরাকি কর্মকর্তারা জানান যে, ওই হামলায় কমপক্ষে দু'জন ইরাকি নিরাপত্তা কর্মকর্তা আহত হয়েছেন।

এদিকে, দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, শনিবার সকালে দুটি ছোট বোমা বিস্ফোরিত হয়েছে। তিনি জানিয়েছেন, এর মধ্যে একটি বোমা পুলিশের একটি গাড়িতে আঘাত হেনেছে। এতে এক পুলিশ কর্মকর্তা নিহত এবং আরও তিনজন আহত হয়েছেন।

চলতি সপ্তাহে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান জানিয়েছেন, গত ৬ মাসে তালেবান ৫৩টি আত্মঘাতী হামলা এবং ১ হাজার ২৫০টি বিস্ফোরণ ঘটিয়েছে। এতে ১ হাজার ২১০ বেসামরিকের মৃত্যু হয়েছে এবং আরও ২ হাজার ৫শ জন আহত হয়েছে।

এর আগে চলতি মাসের শুরুতে কাবুল বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে হামলা চালায় একদল বন্দুকধারী। হামলায় কমপক্ষে ৩৫ জন নিহত হয়। এর মধ্যে অধিকাংশই ছিল শিক্ষার্থী। ওই হামলায় আরও অর্ধ শতাধিক আহত হয়েছে।

সূত্র: আল জাজিরা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত