বাংলাদেশে গরু পাচারে জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার বিএসএফ কর্মকর্তা

প্রকাশ : ১৮ নভেম্বর ২০২০, ১৭:২১

সাহস ডেস্ক

সীমান্ত পথে বাংলাদেশে গরু পাচারে জড়িত থাকার অভিযোগে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) ৩৬ ব্যাটালিয়নের কমান্ডার সতীশ কুমার রায়কে গ্রেপ্তার করেছে ভারতীয় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিবিআই)। তাকে জিজ্ঞাসাবাদের জন্য আদালতে রিমান্ড চাওয়া হবে।       

মঙ্গলবার (১৬ নভেম্বর) তাকে গ্রেপ্তারের পর বুধবার (১৭ নভেম্বর) আসানসোল আদালতে সোপর্দ করেছে ভারতীয় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআইয়ের কর্মকর্তারা।

সুত্র জানায়, ভারতীয় উত্তর-পশ্চিম সীমান্তের বাংলাদেশের লালমনিরহাট, কুড়িগ্রাম, ঠাকুরগাঁও, চাপাইনবাবগঞ্জ ও রাজশাহীর বিভিন্ন সীমান্ত পথে অবৈধভাবে গরু ব্যবসা হয়ে থাকে। বিজিবির কঠোরতার পরও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর কতিপয় কর্মকর্তা ও সদস্যের সহযোগিতায় একশ্রেণির চোরাকারবারি অবৈধ পথে গরুর চোরাচালান করে আসছিল। 

গরু চোরাচালানির ব্যবসার কারণে অসংখ্য বাংলাদেশি বিএসএফের গুলিতে প্রাণ হারায়। বিষয়টির তদন্ত করতে গিয়ে ভারতীয় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই বিএসএফের সংশ্লিষ্টতা খুঁজে পায়। এরপর প্রযুক্তি ব্যবহার করে এবং সীমান্তের গরুপাচার চক্রের সদস্যদের আটকের পর নাম উঠে আসে বিএসএফের ৩৬ ব্যাটালিয়ন কমান্ডার সতীশ কুমার রায়ের। এরপর সিবিআই তাকে গ্রেপ্তার করে। 

এ ব্যাপারে রংপুর অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত বিজিবির একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ভারতীয় সরকার সীমান্তে তারকাটার বেড়া নির্মাণ করে এবং ঘন ঘন পোস্ট করে প্রহরা বসানোর পরও গরু ও মাদক পাচার হয়। এসব ঘটনায় ভারতীয়রাও জড়িত অথচ বাংলাদেশির মৃত্যু ঘটে। বিষয়টি পর্যালোচনা করতে গিয়ে বিএসএফের সংশ্লিষ্টতা পেয়েছে ভারত সরকার। যাতে দুই দেশের বন্ধুত্ব নষ্ট না হয় এবং আর কোনো নিরীহ মানুষের জীবন দিতে না হয়, এ জন্য হয়তো গরু ও মাদকপাচার বন্ধে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতেই বিএসএফের ৩৬ ব্যাটালিয়ন কমান্ডার সতীশ কুমার রায়কে সিবিআই গ্রেপ্তার করেছে।

এ ব্যাপারে জানতে চাইলে রংপুর-৬১ বিজিবি ব্যাটালিয়নের পরিচালক মোজাম্মেল হক কোনো মন্তব্য করতে রাজি হননি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত