ট্রাম্প সহযোগিতা না করলে আরো মানুষের মৃত্যু হতে পারে: বাইডেন

প্রকাশ : ১৭ নভেম্বর ২০২০, ১১:৪৩

সাহস ডেস্ক

হোয়াইট হাউসের ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ার বিষয়ে সহযোগিতার ক্ষেত্রে এখন পর্যন্ত ডোনাল্ড ট্রাম্পের অস্বীকৃতির ব্যাপারে যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন হতাশা ব্যক্ত করেছেন। তিনি বলেন, মহামারি করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে দ্রুত সহযোগিতা না করলে আরো মানুষের মৃত্যু হতে পারে।

সোমবার (১৭ নভেম্বর) ডেলাওয়ার অঙ্গরাজ্যের উইলমিংটন শহর থেকে বাইডেন এই বক্তৃতা দেন। তার আগে নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বাইডেনকে বক্তৃতা দেওয়ার জন্য মঞ্চে আসার আহ্বান জানান।

স্বাভাবিক ক্ষমতা হস্তান্তরে ট্রাম্পের অস্বীকৃতির কারণে বড় ধরনের হুমকি সৃষ্টি করছে কিনা জানতে চাইলে বাইডেন উইলমিংটনে সাংবাদিকদের বলেন, যত দ্রুত সম্ভব আমেরিকার নাগরিকদের কাছে করোনাভাইরাসের ভ্যাকসিন বিতরণের মতো বিভিন্ন বিষয় আমরা সমন্বয় করতে না পারলে আরো মানুষের প্রাণহানি ঘটতে পারে।

বাইডেন বলেন, ওই পরিকল্পনা শুরু করতে আমাদের ২০ জানুয়ারি (অভিষেক দিন) পর্যন্ত অপেক্ষা করতে হলে সেটি করতে আমাদের এক থেকে দেড় মাস সময় লেগে যেতে পারে। সুতরাং এক্ষেত্রে এখনই কাজের সমন্বয় করা জরুরি যাতে দ্রুত আমরা ওই পরিকল্পনার কাজ শেষ করে ফেলতে পারি।

টিকাকে জনস্বাস্থ্যের জন্য জরুরি উল্লেখ করে বাইডেন বলেন, লোকজনের ওপর টিকার ব্যবহার নিশ্চিত করা না হলে কোনো উপকারিতা থাকবে না। আমেরিকার ৩০ কোটি মানুষের জন্য টিকা কীভাবে সংগ্রহ করা হবে, কীভাবে তা বিতরণ করা হবে, এসব নিয়ে কী পরিকল্পনা, এগুলোকে অনেক বড় বিষয় হিসেবে তিনি উল্লেখ করেন।

বাইডেন বলেন, আমরা যদি এসব নিয়ে ২০ জানুয়ারি পর্যন্ত অপেক্ষা করি, তাহলে দেড় মাস দেরি হয়ে যাবে।’ সমন্বয় করেই এ নিয়ে কাজ শুরু করার জন্য তিনি তাগিদ দেন, যাতে দ্রুততার সঙ্গে বিষয়টি সম্পন্ন করা যায়। তাঁর ভাষ্য, এ ক্ষেত্রে যদি সমন্বয় না থাকে, তাহলে যুক্তরাষ্ট্রে অনেক বেশি মানুষের মৃত্যু হতে পারে।

যুক্তরাষ্ট্রে হু হু করে করোনার সংক্রমণ বাড়ছে। বাইডেনের বক্তৃতার কয়েক ঘণ্টা আগেই সংবাদ বেরিয়েছে, মডার্নার টিকা করোনার বিরুদ্ধে সাড়ে ৯৪ শতাংশ কার্যকর বলে প্রমাণ পাওয়া গেছে। তার আগে ফাইজারের টিকা ৯০ শতাংশ ক্ষেত্রে কার্যকর বলে জানানো হয়। করোনার দ্বিতীয় দফা সংক্রমণের মধ্যে এসব খবর উৎকণ্ঠিত মানুষের কাছে আশা হিসেবে দেখা দিয়েছে।

৩ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এর তিন দিনের মাথায় জানা যায়, ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হচ্ছেন। ভোট গণনার সার্টিফাই ফলাফল প্রতিটি অঙ্গরাজ্য থেকে কেন্দ্রে পৌঁছার প্রক্রিয়া চলছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভোটে কারচুপি ও জালিয়াতির অভিযোগ তুলেছেন। তিনি নির্বাচনের ফলাফল মেনে না নেওয়ার অবস্থান গ্রহণ করেছেন। তার প্রশাসনের পক্ষ থেকে বাইডেনের ক্ষমতা গ্রহণের জন্য প্রস্তুতির কোনো কার্যক্রমে সহযোগিতা করা হচ্ছে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত