বাইডেনের ইলেকটোরাল ভোট ৩০৬, ট্রাম্প ২৩২

প্রকাশ : ১৪ নভেম্বর ২০২০, ১১:১৭

সাহস ডেস্ক

যুক্তরাষ্ট্রের নির্বাচনে সব অঙ্গরাজ্যের ফল ঘোষণা করা হয়েছে। গতকাল স্থানীয় সময় শুক্রবার (১৩ নভেম্বর) বিকালে ঘোষিত এই ফলাফলে দেখা যাচ্ছে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন ৩০৬ ইলেকটোরাল কলেজ ভোট পেয়ে নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে নিজের অবস্থানকে সুসংহত করেছেন। অন্যদিকে ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৩২ ইলেকটোরাল ভোট। খবর বিবিসি।

এদিকে জর্জিয়া অঙ্গরাজ্যেও জয়ী হতে চলেছেন জো বাইডেন। জর্জিয়ায় ১৬টি ইলেক্টোরাল ভোট পেয়েছেন বাএডন। ১৯৯২ সালের পর থেকে এবারই প্রথম জর্জিয়ায় ডেমোক্র্যাটরা জয় পেতে যাচ্ছে। আর ডোনাল্ড ট্রাম্প জয়ী হয়েছেন নর্থ ক্যারোলাইনায়। খবর- সিএনএন।

আজ শনিবার (১৪ নভেম্বর) ‘নিউইয়র্ক টাইমস’-এর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যুক্তরাষ্ট্রের নির্বাচনে জর্জিয়া ও নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের ভোট গণনা বাকি ছিল। বাইডেন বেশি ভোট পেয়েছেন আটলান্টায়।

দুই প্রার্থীর মধ্যে সামান্য ব্যবধানের কারণে জর্জিয়ায় ভোট পুনর্গণনা করা হয়। তবে বাইডেনের দল বলছে, এতে ফলাফলে কোনো পরিবর্তন হবে বলে তারা মনে করে না।

বাইডেনের জয় এখনো আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি। যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট হতে কোনো প্রার্থীর ২৭০টি ইলেক্টোরাল কলেজ ভোটের দরকার হয়। ইতিমধ্যে নির্ধারিত হয়ে গেছে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী বাইডেনই দেশটির পরবর্তী প্রেসিডেন্ট হচ্ছেন। এই লক্ষ্যে তিনি তার প্রশাসন গোছানোর প্রস্তুতি নিচ্ছেন।

আর ভোটে কারচুপির অভিযোগ তুলে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলছেন, ‘তিনি পরাজয় মানবেন না। আদালতে যাবেন। তবে ট্রাম্পের তোলা ভোট জালিয়াতির অভিযোগ খারিজ করে দিয়েছেন মার্কিন নির্বাচন কর্মকর্তারা।’

এ বিষয়ে গঠিত একটি কমিটি নির্বাচন নিয়ে ট্রাম্প শিবিরের তোলা বিতর্কের মধ্যেই বলেছে, ‘এই নির্বাচন যুক্তরাষ্ট্রের ইতিহাসের অন্যতম সুরক্ষিত নির্বাচন। কোন ভোট হারিয়েছে, বদল হয়েছে বা অন্য কোনোভাবে পরিবর্তন হয়েছে—এমন কোনো প্রমাণ মেলেনি।’

সূত্র: বিবিসি, সিএনএন, নিউইয়র্ক টাইমস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত