মহানবীকে অবমাননার প্রতিবাদে ফরাসি পণ্য বর্জনের দাবি উঠেছে

প্রকাশ : ২৬ অক্টোবর ২০২০, ১৮:০৭

সাহস ডেস্ক

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ইসলাম ও হজরত মুহাম্মদকে (সা.) অবমাননার পদক্ষেপে সমর্থন দেওয়ায় আনুষ্ঠানিকভাবে নিন্দা ও উদ্বেগ জানিয়েছে মুসলিম বিশ্ব। এ ঘটনার প্রতিবাদে মধ্যপ্রাচ্য ও আরববিশ্বের দেশগুলোর সামাজিক মাধ্যমে ফরাসি পণ্য বর্জনের দাবি উঠেছে।

টুইটার, ফেসবুক, ইনস্টাগ্রাম ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোয় ‘হ্যাশট্যাগ ফ্যান্সা তুসিয়ান লি-নাবী আল-উম্মাহ’ নামে সামাজিক প্রতিবাদ শুরু হয়েছে। এরই মধ্যে কুয়েতের ‘আল মিরাহ কনজিউমার গুডস’সহ আরও কিছু ব্যাবসায়িক প্রতিষ্ঠান ফরাসি পণ্য বর্জনের ঘোষণা দিয়েছে।

তারা বলছে, নিজেদের অবস্থান থেকে আমাদের সবারই ইসলাম ও মহানবী (সা.)-এর অবমাননার প্রতিবাদ করা উচিত। ফরাসি পণ্য বর্জন করাও একটি কার্যকর প্রতিবাদ বলে আমরা মনে করি।

এভাবে বিশ্বজুড়ে ক্রমেই তীব্র হচ্ছে ফরাসি পণ্য বর্জনের আহ্বান।

পণ্য বর্জনের এমন উদ্যোগের খবরে নড়েচড়ে বসেছে ফ্রান্স। পণ্য বর্জন না করার জন্য আরব দেশগুলোর প্রতি এরইমধ্যে তারা আহ্বান জানিয়েছে।

রবিবার (২৫ অক্টোবর) ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।

বিবৃতিতে ফ্রান্স জানায়, মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে সম্প্রতি ফরাসি পণ্য, বিশেষ করে খাদ্যপণ্য বয়কটের আহ্বান জানানো হয়। এর পাশাপাশি মহানবী (সা.)-এর ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের বিষয়ে ফ্রান্সের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শনের আহ্বান জানানো হয়। কিন্তু বয়কটের এ আহ্বান ঠিক না। এসব বন্ধ হওয়া উচিত। একটি গোষ্ঠী আমাদের দেশের বিরুদ্ধে যেসব চালিয়ে যাচ্ছে সেগুলো বন্ধ হওয়া উচিত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত