আফগানিস্তানে শিক্ষাপ্রতিষ্ঠানে আত্মঘাতী বোমা হামলা, নিহত ১৮

প্রকাশ | ২৫ অক্টোবর ২০২০, ১৭:৫৫

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি শিক্ষাপ্রতিষ্ঠানের সামেন আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনায় অন্তত ১৮ জন নিহত হয়েছেন এবং অন্তত ৫৭ জন আহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

শনিবার (২৪ অক্টোবর) সন্ধ্যায় বেসরকারি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান লক্ষ্য করে বোমা হামলা চালানো হয়। দাস্ত-এ বারচি এলাকার ভবনটিতে মূলত শত শত শিয়া মতাবলম্বী শিক্ষার্থী অবস্থান করে থাকে বলে জানিয়েছে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

বিবিসি বলছে, আহত অনেককে হাসপাতালে নেওয়া হয়েছে। মৃত্যু সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। হামলাটির দায় তালেবানরা অস্বীকার করেছে। এর নেপথ্যে কারা রয়েছে, তা এখনও স্পষ্ট নয়।

কাতারের রাজধানী দোহায় আফগান সরকার ও তালেবান বিদ্রোহীদের মধ্যে শান্তি আলোচনা অব্যাহত থাকলেও সম্প্রতি আফগানিস্তানে সহিংসতা বেড়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই তালেবান ও সরকারি বাহিনীর মধ্যে হামলা পাল্টা হামলা চলছে।

শনিবারের হামলা প্রসঙ্গে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান জানিয়েছেন, ‘একজন আত্মঘাতী হামলাকারী শিক্ষাপ্রতিষ্ঠানটিতে প্রবেশের চেষ্টা করেন। প্রহরিরা তাকে হামলাকারী হিসেবে চিহ্নিত করার পর বিস্ফোরণ ঘটিয়ে দেন।’

সূত্র: বিবিসি