কারাবাখে বন্দি হত্যার ভিডিও প্রকাশ

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২০, ১৬:৩৩

সাহস ডেস্ক

বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলে আজারবাইজানের সেনাবাহিনী ও জাতিগত আর্মেনিয়ানদের মধ্যে চলতে থাকা যুদ্ধে যুদ্ধাপরাধ সংঘটন হওয়ার পর আর্মেনিয়ার সেনাবাহিনীকে হত্যা করেছে আজারবাইজানের সেনাবাহিনীরা। এর কিছু ভিডিও প্রকাশিত হয়েছে।

একটি মেসেজিং অ্যাপে পোস্ট করা ভিডিওতে দেখা যায়, সেনাবাহিনীর পোশাক পরা দুই আর্মেনিয়ান আজারবাইজানের সেনাবাহিনীর হাতে আটক হয়েছেন।

আরেকটি ভিডিওতে ওই দুই আর্মেনিয়ান নাগরিককে হাত বাঁধা অবস্থায় গুলি করতে দেখা যায় আজারবাইজানের সেনাবাহিনীকে। 

নিহত হওয়া দুই ব্যক্তিকে শনাক্ত করার পাশাপাশি তাদের পরিচয়ও প্রকাশ করেছে আর্মেনিয়ার কর্তৃপক্ষ।

ইউরোপের মানবাধিকার পরিস্থিতি নজরদারির কাজে নিয়োজিত শীর্ষ সংস্থা কাউন্সিল অব ইউরোপ নিশ্চিত করেছে, তারা ভিডিওটি হাতে পেয়েছে এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তদন্ত করবে।

দুই পক্ষের সেনাবাহিনীই যুদ্ধবন্দি এবং প্রতিপক্ষের সৈন্যদের মরদেহের ছবি ও ভিডিও প্রকাশ করেছে বলে দেখা গেছে সোশ্যাল মিডিয়ায়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়া আরেকটি ভিডিওতে আজারবাইজানের এক যুদ্ধবন্দিকে গুলি করতে দেখা যায় এক আর্মেনিয়ান সেনাকে। কিন্তু ওই ভিডিওটি আসলে রাশিয়ার একটি ভিডিও, যেটি সোশ্যাল মিডিয়ায় ২০১৩ সালে প্রথমবার শেয়ার করা হয়েছিল।

ককেশাস পর্বতমালার অঞ্চলটিতে ২৭ সেপ্টেম্বর আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে যুদ্ধ শুরু হয়। তারপর থেকে দুই পক্ষের যুদ্ধে বেসামরিক নাগরিকসহ কয়েক হাজার মানুষ মারা গেছে।

অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের অংশ হিসেবে স্বীকৃত হলেও এলাকাটির নিয়ন্ত্রণ করে জাতিগত আর্মেনিয়ানরা।

১০ অক্টোবর প্রথম দফায় এবং ১৮ই অক্টোবর দ্বিতীয় দফায় দুই পক্ষের মধ্যে যুদ্ধবিরতির সমঝোতা হলেও সংঘাত অব্যাহত থাকে। এরই মধ্যে ওই অঞ্চলের হাজার হাজার মানুষকে ঘরছাড়া হতে হয়েছে।

সূত্র: বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত