আমিরাতের মন্ত্রীর বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ

প্রকাশ : ১৯ অক্টোবর ২০২০, ২১:২৭

সাহস ডেস্ক

সংযুক্ত আরব আমিরাতের এক মন্ত্রীর বিরুদ্ধে সাহিত্য উৎসবের এক কর্মীকে যৌন নির্যাতনের অভিযোগ উঠেছে। 

বিবিসি জানিয়েছে, দেশটির মিনিস্টার ফর টলারেন্স তথা পরমতসহিষ্ণুতাবিষয়ক মন্ত্রী শেখ নাহিয়ান বিন মুবারক আল নাহিয়ানের বিরুদ্ধে অভিযোগটি এনেছে আন্তর্জাতিক সাহিত্য ও শিল্প উৎসব ‘হে ফেস্টিভ্যাল’র কর্মকর্তারা। 

তবে এ অভিযোগ উড়িয়ে দিয়েছেন মন্ত্রী আল নাহিয়ান। তার আইনজীবীরা বলেছেন, এ অভিযোগে তিনি ‘বিস্মিত এবং মর্মাহত’ হয়েছেন। 

হে উৎসবের সভাপতি ক্যারোলাইন মিশেল বলেছেন, তাদের কর্মী কেইটলিন ম্যাকনামারা দাবি করেছেন, শেখ নাহিয়ান এ বছরের গোড়ার দিকে তার ওপর যৌন হামলা চালান এবং তিনি এর জন্য আইনি পদক্ষেপ নিচ্ছেন। 

মিশেল আরও বলেন, শেখ নাহিয়ান বিন মুবারক আল নাহিয়ান দেশটির সহিষ্ণুতাবিষয়ক মন্ত্রীর পদে যতদিন থাকছেন, ততদিন তারা আবুধাবিতে এই উৎসবের আয়োজন করা থেকে বিরত থাকবেন।  

দ্য সানডে টাইমস পত্রিকাকে ৩২ বছর বয়সী ম্যাকনামারা জানিয়েছেন, তিনি যে হামলার অভিযোগ করছেন সেটি ঘটেছিল ১৪ ফেব্রুয়ারি, প্রত্যন্ত অঞ্চলে একটি ব্যক্তিগত মালিকানার দ্বীপে এক আবাসিক অট্টালিকায়। 

আবুধাবিতে এ বছর প্রথমবারের মতো যে হে সাহিত্য ফেস্টিভাল আয়োজন করা হয়েছিল, ওই ঘটনার ১১ দিন পর তার উদ্বোধন হওয়ার কথা ছিল। মিস ম্যাকনামারা ভেবেছিলেন ওই উৎসব নিয়ে কথা বলার জন্য তাকে ডেকে পাঠানো হয়েছে। 

ম্যাকনামারা বলেন, তার ওপর নির্যাতনের ওই ঘটনার পরপরই তিনি বিষয়টি তার চাকরিদাতা প্রতিষ্ঠান এবং দেশটিতে দূতাবাসের কর্মকর্তাদের জানিয়েছিলেন। 

ব্রিটেনে করোনাভাইরাস লকডাউন প্রত্যাহারের পর তিনি কেন্ট এলাকার পুলিশ স্টেশনে গিয়েও ঘটনাটি জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত