আর্মেনিয়ার আরও একটি জঙ্গিবিমান ভূপাতিত করল আজারবাইজান

প্রকাশ : ১৯ অক্টোবর ২০২০, ১৭:৪১

সাহস ডেস্ক

আর্মেনিয়ার আরও একটি জঙ্গিবিমান ভূপাতিত করেছে আজারবাইজান। এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থার মাধ্যমে এই জঙ্গিবিমানটি ধ্বংস করা হয়।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রবিবার (১৮ অক্টোবর) স্থানীয় সময় বেলা আড়াইটার দিকে আজেরি ভূখণ্ডে হামলার প্রাক্কালে গুলি করে এসইউ-২৫ জঙ্গিবিমানটি ভূপাতিত করা হয়।

আগের দিন শনিবারও আর্মেনিয়ার এসইউ-২৫ জঙ্গিবিমান গুলি করে ভূপাতিত করার কথা জানায় আজারবাইজান।

সর্বশেষ জঙ্গিবিমান ভূপাতিত করা প্রসঙ্গে আজেরি প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতি প্রকাশ করেছে। তাতে বলা হয়, স্থানীয় সময় রবিবার দুপুরে আর্মেনীয় বিমানটি জাবরাঈল এলাকায় আজেরি ভূখণ্ডে বিমান হামলা চালানোর চেষ্টা করছিল। এ সময় সেটি গুলি করে ভূপাতিত করা হয়।

নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের পুরনো সংঘাত গত ২৭ সেপ্টেম্বর থেকে নতুন করে আবার শুরু হয়। সাম্প্রতিক সংঘাতে সাড়ে তিন শতাধিক মানুষের প্রাণহানি হয়েছে। এই সংঘাতে নিজ দেশের ব্যাপক ক্ষতির কথা স্বীকার করেছে আর্মেনিয়া।

নাগোরনো-কারাবাখ অঞ্চলটি আজারবাইজানের ভূখণ্ড হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত হলেও ১৯৯০-এর দশকে তা দখল করে নেয় আর্মেনিয়া। আজারবাইজান প্রথম থেকেই ওই ভূখণ্ড ছেড়ে দেয়ার আহ্বান জানিয়ে আসছে।

তুরস্ক ও ইরানের সরকারও দখলীকৃত ভূখণ্ড ছেড়ে দিতে আর্মেনিয়ার প্রতি আহ্বান জানিয়েছে। তারা দুপক্ষকেই সংঘাত পরিহার করে রাজনৈতিক উপায়ে সমস্যা সমাধান করতে বলেছে।

সূত্র: আনাদোলু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত