জাতিসংঘ মানবাধিকার পরিষদের সদস্য হতে ব্যর্থ সৌদী আরব

প্রকাশ : ১৪ অক্টোবর ২০২০, ১৯:৫৭

সাহস ডেস্ক

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের (ইউএনএইচসিআর) সদস্য হতে পারল না সৌদি আরব। নির্বাচনে প্রতিদ্বন্দ্বীদের কাছে বিপুল ভোটে হেরেছে মক্কা-মাদিনার দেশটি। তবে সৌদি না পারলেও চীন ও রাশিয়া তিন বছরমেয়াদি সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে।

মঙ্গলবার (১৩ অক্টোবর) গোপন ভোটের মাধ্যমে ইউএনএইচসিআরের নতুন ১৫টি সদস্য দেশ নির্বাচিত হয়েছে। এতে রাশিয়া ও কিউবা নির্বাচিত হয়েছে বিনাপ্রতিদ্বন্দ্বিতায়।

সৌদিকে প্রত্যাখ্যানকে স্বাগত জানিয়েছে বিভিন্ন মানবাধিকার সংগঠন। আর আন্তর্জাতিক পরিসরে নিজের ভাবমর্যাদা উন্নয়ন চেষ্টা এটি প্রত্যাখ্যান সৌদির জন্য বড় আঘাত বলে মনে করা হচ্ছে।

হিউম্যান রাইটস ওয়াচের নির্বাহী পরিচালক ব্রুনো স্ট্যাঙ্গো এক টুইটার পোস্টে বলেন, ‘সৌদি সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমানের অধীন সৌদি আরবকে মারাত্মক ভর্ৎসনার শামিল এইচআরসির নির্বাচনের ফল।’

তিনি আরও বলেন, ‘কেবল একটি দেশ নির্বাচিত হতে পারেনি। জাতিসংঘের সংখ্যাগরিষ্ঠরা সৌদিকে এড়িয়ে গেছে। বিদেশের মাটিতে যুদ্ধাপরাধ ও মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় সৌদির এটি প্রাপ্য ছিল।’

জাতিসংঘের সহযোগী সংস্থাটিতে সব অঞ্চলের সমান অংশগ্রহণ নিশ্চিতে ভৌগলিক অবস্থানের ভিত্তিতে প্রার্থী নির্ধারণ করা হয়। দেখা যায়, এবারের নির্বাচনে এশিয়া প্যাসিফিক অঞ্চলের চারটি পদের জন্য লড়ছে সৌদি আরব, চীনসহ মোট পাঁচটি দেশ।

এই গ্রুপের নির্বাচনে পাকিস্তান ১৬৯ ভোট, উজবেকিস্তান ১৬৪, নেপাল ১৫০, চীন ১৩৯টি ভোট পায়। ফলে বাদ পড়ে মাত্র ৯০টি ভোট পাওয়া সৌদি আরব।

তবে নতুন সদস্য হিসেবে চীন-রাশিয়া নির্বাচিত হওয়ায় ব্যাপক ক্ষোভ দেখা দিয়েছে মানবাধিকার কর্মী ও সংস্থাগুলোর মধ্যে।

হিউম্যান রাটস ওয়াচের জাতিসংঘ পরিচালক বলেন, ‘চীনের মানবাধিকার রেকর্ড তলানিতে চলে গেছে। বহুদেশ এতে বিরক্তি বোধ করছে।’

সিরিয়া যুদ্ধে যুদ্ধাপরাধের কথা প্রকাশ করে রাশিয়াকেও বিতর্কিত প্রার্থী হিসেবে উল্লেখ করেছে নিউনিয়র্ক-ভিত্তিক সংগঠনটি।

সাধারণ পরিষদে গোপন ব্যালটে এবার এই পরিষদের সদস্যপদ পাওয়া দেশগুলো হচ্ছে– বলিভিয়া, যুক্তরাজ্য, চীন, কিউবা, ফ্রান্স, গ্যাবন, আইভরি কোস্ট, মালাওয়ী, মেক্সিকো, নেপাল, পাকিস্তান, রাশিয়া, সেনেগাল, ইউক্রেন ও উজবেকিস্তান।

২০২১ সালের ১ জানুয়ারি থেকে শুরু হবে ইউএনএইচসিআরের নতুন সদস্যদের তিন বছরের মেয়াদ।

সূত্র: আল জাজিরা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত