নতুন এলাকা দখলমুক্ত করে আজারবাইজানের ভিডিও প্রকাশ

প্রকাশ | ১২ অক্টোবর ২০২০, ২১:৪১ | আপডেট: ১২ অক্টোবর ২০২০, ২১:৪৪

অনলাইন ডেস্ক

আর্মেনিয়ার জাবরাইল জেলার সুলেমানি গ্রাম নামে আরও একটি নতুন এলাকা দখলমুক্ত করে ভিডিও প্রকাশ করেছে আজারবাইজান। সোমবার (১২ অক্টোবর) এ ভিডিওটি দেশটির সংবাদমাধ্যম আজভিশনে প্রকাশ করা হয়।

বিরোধীয় নাগোরনো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে গত মাস থেকে নতুন করে যুদ্ধ শুরু হয়। ইতিমধ্যে রাশিয়ার হস্তক্ষেপে সাময়িক যুদ্ধবিরতিতে দুই দেশ সম্মত হয়েছে। কিন্তু যুদ্ধবিরতির কয়েক মিনিটের মধ্যেই দুই পাল্টাপাল্টি হামলায় জড়িয়ে পড়ে। আর্মেনিয়া হামলায় আজারবাইজানের গানজা শহরে ঘরবাড়ি ছাড়াও বেশ কয়েকজনের প্রাণহানির ঘটনা ঘটে।

আজেরি সংবদামাধ্যমে এক মিনিট বাইশ সেকেন্ডের ভিডিওতে জাবরাইল জেলার সুলেইমানি গ্রাম দখলমুক্ত করার পর ভিডিও দেখানো হয়।

এর আগে রবিবার (১১ অক্টোবর) রাতে আর্মেনিয়ার হামলার প্রতিশোধের ঘোষণা দিয়ে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক টুইটবার্তায় বলেছেন, ‘যুদ্ধবিরতির পরও আজারবাইজানের বসতিতে হামলার উপযুক্ত প্রতিশোধ নেয়া হবে।’

তিনি বলেন, ‘আর্মেনিয়া পক্ষের উদ্দেশ্য ছিল মুক্ত অঞ্চলগুলো পুনরায় দখল করা। আর্মেনিয়ার রাজনৈতিক ও সামরিক নেতৃত্ব এই সংঘবদ্ধ অপরাধের দায়ভার নিতে হবে।’

২৭ সেপ্টেম্বর বিরোধীয় নাগোরনো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজান নতুন করে যুদ্ধে জড়ায়। পরবর্তীতে শুক্রবার রাশিয়ার মধ্যস্থতায় আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে ম্যারথন আলোচনা হয়।

সূত্র: আজভিশন