সাহিত্যে নোবেল পেলেন কবি লুইস গ্লুক

প্রকাশ | ০৮ অক্টোবর ২০২০, ১৯:১৪ | আপডেট: ০৯ অক্টোবর ২০২০, ০৩:০৩

অনলাইন ডেস্ক

চলতি বছরে সরল ও সৌন্দর্যময় সুস্পষ্ট কাব্যিক কণ্ঠস্বরের জন্য এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন মার্কিন কবি লুইস গ্লুক।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) সুইডিশ একাডেমি এই পুরস্কারের ঘোষণা দিয়েছে।

সুইডিশ একাডেমি বলেছে, লুইস গ্লুকের ‘নিরাভরণ সৌন্দর্যের ভ্রান্তিহীন কাব্যিক কণ্ঠ ব্যক্তির অস্তিত্বকে সর্বজনীন’ করে তোলে।

এবিসি নিউজের খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার স্টকহোমে সুইডিশ একাডেমি সাহিত্যে নোবেল বিজয়ী হিসেবে লুইস গ্লুকের নাম ঘোষণা করে। সাহিত্যের নোবেল পুরস্কার নিয়ে গত কয়েক বছর ধরেই বিতর্ক চলছিল। এসব মাথায় রেখেই এবার বেছে নেওয়া হয়েছে মার্কিন এই কবিকে।

লুইস গ্লুকের জন্ম ১৯৪৩ সালে নিউইয়র্কে। ১৯৬৮ সালে ‘ফার্স্টবর্ন’ নামের বই দিয়ে সাহিত্যের জগতে আত্মপ্রকাশ করেন। শিগগিরই তিনি মার্কিন সমকালীন সাহিত্য জগতে নিজের আলাদা অবস্থান তৈরি করতে সক্ষম হোন।

তাঁর সর্বাধিক প্রশংসিত কাব্যগ্রন্থের নাম ‘দ্য উইল্ড আইরিস।’ ১৯৯২ সালে লেখা এই কাব্যগ্রন্থের ‘স্নোড্রপস’ নামের এক কবিতায় শীতের শেষে জীবনের অলৌকিক প্রত্যাবর্তনের বর্ণনা দিয়েছেন তিনি। তার এই কবিতা ব্যাপক সাড়া জাগানো হিসেবে সাহিত্য অঙ্গনে সমাদৃত।

কাব্য সাধনার বাইরে লুইস গ্লুক একজন শিক্ষক। কানেকটিকাটের ইয়েল ইউনিভার্সিটির শিক্ষক তিনি।

লুইস গ্লুক নোবেল পুরস্কারের আর্থিক মূল্যমান ১ কোটি সুইডিশ ক্রোনার (প্রায় ১১ লাখ ২১ হাজার ডলার) পাবেন। সাধারণত প্রতিবছর ১০ ডিসেম্বর সুইডেনের স্টকহোমে জাঁকজমকপূর্ণ আয়োজনের মাধ্যমে বিজয়ীদের হাতে নোবেল পুরস্কার হস্তান্তর করা হয়। তবে করোনাভাইরাস মহামারির কারণে এ বছর ওই অনুষ্ঠান বাতিল করেছে কর্তৃপক্ষ।