কারাবাখ যুদ্ধ নিয়ে হুশিয়ারি দিয়েছে ইরান

প্রকাশ : ০৭ অক্টোবর ২০২০, ১৯:২৬

সাহস ডেস্ক

আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে বিরোধীয় নাগোরনো-কারাবাখ সংঘাত নিয়ে হুশিয়ারি দিয়ে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, ‘এই সংঘাত আঞ্চলিক যুদ্ধে রূপ নিতে পারে।’

টেলিভিশনে প্রচারিত এক ভাষণে ইরানের প্রেসিডেন্ট এ কথা বলেন।

রুহানি বলেছেন, ‘আজারবাইজান ও আর্মেনিয়ার সংঘাত যাতে আঞ্চলিক যুদ্ধে রূপ নিতে না পারে সে ব্যাপারে আমরা অবশ্যই সতর্ক।’

তিনি বলেন, ‘শান্তির ওপর ভিত্তি করেই আমাদের কাজ এবং আমরা আশা করছি এই অঞ্চলে শান্তিপূর্ণভাবে স্থিতিশীলতা পুনরায় ফিরে আসবে।’

রুহানি আরও বলেন, ‘বিভিন্ন অজুহাতে রাষ্ট্রগুলোর সন্ত্রাসীদের আমাদের সীমান্তে পাঠানো ইরান অনুমতি দেবে না।’

নাগোরনো-কারাবাখ নিয়ে ২৫ বছরের বেশি সময় ধরে আজারবাইজান ও জাতিগত আর্মেনীয়দের মধ্যে বিরোধ চলে আসছে। গত সপ্তাহে ২৭ সেপ্টম্বর প্রতিবেশী দুই দেশের মধ্যে সংঘাত শুরু হয়। এই সংঘাত ১১ দিনে গড়িয়েছে। এতে দুই শতাধিকের বেশি মানুষ নিহত হয়েছেন।

এর আগে প্রতিবেশী দুই দেশ আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে ১৯৯০ দশকের যুদ্ধে প্রায় ৩০ হাজার মানুষের মৃত্যু হয়।

ধারণা করা হচ্ছে, এ যুদ্ধ বেশি দিন চললে আঞ্চলিক মিত্ররা এতে জড়িয়ে পড়তে পারে।

আর্মেনিয়া সাবেক সোভিয়েত দেশগুলোর সামরিক জোটের সদস্য। এই জোটের নেতৃত্বে রয়েছে রাশিয়া। আর্মেনিয়ার সঙ্গে বিরোধপূর্ণ সম্পর্ক থাকা তুরস্ক আজারবাইজানের ঘনিষ্ঠ মিত্র। ইয়েরেভানের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, কারাবাখে সংঘাতে আজারবাইজানকে শক্তিশালী করতে উত্তর সিরিয়া থেকে ভাড়াটে সেনা পাঠিয়েছে তুরস্ক। তবে আঙ্কারা এই অভিযোগ অস্বীকার করেছে।

নাগোরনো-কারাবাখ আজারবাইজারের ভেতরে হলেও আর্মেনীয় নৃগোষ্ঠীর লোকজন অঞ্চলটি নিয়ন্ত্রণ করে আসছে, আর্মেনিয়া তাদের সমর্থন দিচ্ছে। ১৯৮৮-৯৪ সাল পর্যন্ত যুদ্ধের মধ্য দিয়ে অঞ্চলটি আজারবাইজান থেকে বিচ্ছিন্ন হলেও স্বাধীন দেশ হিসেবে এখনো কারো স্বীকৃতি পায়নি।

সূত্র: ইয়েনি শাফাক

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত