ইসলাম নিয়ে মাক্রোঁর তীব্র বিরোধিতায় এরদোয়ান

প্রকাশ : ০৭ অক্টোবর ২০২০, ১৯:০৩

সাহস ডেস্ক

ফ্রান্সে ইসলামকে ‘বিদেশি ও কট্টর প্রভাব’ থেকে মুক্ত করার ডাক দিয়েছেন প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ। তার পরিকল্পনা হলো, মসজিদে বিদেশি অর্থ আসা নিয়ন্ত্রণ করা এবং শিক্ষা ব্যবস্থারও তদারকি করা। তবে এর তীব্র বিরোধিতা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এরদোয়ানের মতে, এটা হলো খোলাখুলি উস্কানি দেয়া।

গত সপ্তাহে মাক্রোঁ জানিয়েছেন, বিশ্ব জুড়েই ধর্ম হিসাবে ইসলাম সংকটে। আগামী ডিসেম্বরে সরকার একটি বিল আনবে। ১৯০৫ সালে ফ্রান্সে রাষ্ট্রের থেকে চার্চকে আলাদা করা হয়েছিল। সেই আইনকেই আরও শক্তিশালী করা হবে।

এদিকে এরদোয়ান একটি টেলিভিশন ভাষণে বলেছেন, ইসলাম সংকটে বলে মাক্রোঁ যে শুধু ধর্মকে অশ্রদ্ধা করেছেন তাই নয়। খোলাখুলি উস্কানিও দিয়েছেন। মাক্রোঁ এসব কথা বলে তার ধৃষ্টতা দেখিয়েছেন। ইসলামের কাঠামো নিয়ে কথা বলার তিনি কে?

এরদোয়ানের পরামর্শ, মাক্রোঁ যে সব বিষয়ে কিছুই জানেন না। সেই সব বিষয়ে বলার আগে যেন ভালো করে বিষয়টা জেনে নেন। আমরা চাই তিনি দায়িত্বশীল প্রেসিডেন্টের মতো কাজ করুন। ঔপনিবেশিক গভর্নরের মতো নয়।

মাক্রোঁ ও এরদোয়ানের সম্পর্ক এমনিতেই মধুর নয়। আর্মেনিয়া-আজারবাইজান লড়াই এবং পূর্ব ভূমধ্যসাগর নিয়ে দুই নেতার বিরোধ সামনে এসেছে। এবার ইসলাম নিয়েও তাঁদের তীব্র মতবিরোধ সামনে এলো।

সূত্র: ডয়চে ভেলে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত