রসায়নে নোবেল পেলেন দুই নারী বিজ্ঞানী

প্রকাশ | ০৭ অক্টোবর ২০২০, ১৮:৩২ | আপডেট: ০৭ অক্টোবর ২০২০, ১৮:৩৬

অনলাইন ডেস্ক

ডিএনএ সম্পাদনায় নতুন একটি প্রযুক্তি উদ্ভাবনের জন্য রসায়ন বিজ্ঞানে এ বছর যৌথভাবে নোবেল জিতে নিয়েছেন দুই নারী বিজ্ঞানী। তারা হলেন, জার্মান বিজ্ঞানী ইমানুয়েল সারপেন্টিয়ের এবং মার্কিন বিজ্ঞানী জেনিফার এ. ডাউডনা।

বুধবার (৭ অক্টোবর) সুইডেনের স্থানীয় সময় সকাল ১১.৪৫ টায় রসায়েন নোবেল বিজয়ী হিসেবে এ দুই বিজ্ঞানীর নাম ঘোষণা করে দ্য রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সের একটি প্যানেল।

১৯১১ থেকে ২০০৯ সাল পর্যন্ত রসায়নে মাত্র চারজন নারী নোবেল জিতেছিলেন। ২০০৯ সালে ইসরাইলের আডা ই ওনাথকে ‘জীব কোষে অবস্থিত রাইবোজোমের গঠন ও ক্রিয়া’ নিয়ে কাজ করায় নোবেল দেওয়া হয়েছিল।

ইমানুয়েল এবং ডোডনা মিলে জিন প্রযুক্তির সূক্ষ্ম সরঞ্জাম আবিষ্কার করেছেন। এটি সিআরআইএসপিআর/সিএএস ৯ জিন সম্পাদনা ব্যবস্থা। এর মাধ্যমে গবেষকরা অত্যন্ত নির্ভুলভাবে প্রাণি, উদ্ভিদ ও অণুজীবের ডিএনএ পরিবর্তন করতে সক্ষম।

এই দুজনের মধ্যে ৫১ বছর বয়সী ইমানুয়েল জার্মানির বার্লিনের ম্যাক্স প্লাঙ্ক ইউনিট ফর দ্য সায়েন্স অব প্যাথজেনসের শিক্ষক। ৫৬ বছর বয়সী জেনিফার ডোডনা আছেন যুক্তরাষ্ট্রের বার্কলির ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়াতে।

নোবেল কমিটি তাদের বিবৃতিতে বলেছে, জীবন-বিজ্ঞানের ওপর এই প্রযুক্তি বৈপ্লবিক প্রভাব ফেলেছে। এটি নতুন ক্যান্সার থেরাপিতে অবদান রাখছে। বংশগত রোগ চিকিৎসার যে স্বপ্ন বিজ্ঞানীরা দেখে আসছেন তাকে হয়ত বাস্তবে রূপ দেওয়া যাবে এই প্রযুক্তির মাধ্যমে।