আর্মেনিয়া-আজারবাইজানের মধ্যকার সংঘর্ষে নিহত বেড়ে ৯৫

প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৮:১৯

সাহস ডেস্ক

বিতর্কিত নাগোর্নো-কারাবাখ অঞ্চলে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যকার সংঘর্ষের ঘটনায় দু'দেশের সেনা সদস্যসহ এখন পর্যন্ত ৯৫ জনের মৃত্যু হয়েছে।

গত রবিবার (২৭ সেপ্টেম্বর) থেকে প্রতিবেশী এই দু'দেশের মধ্যে নতুন করে সংঘাত শুরু হয়। এরপর থেকে এখনও পর্যন্ত পরিস্থিতি শান্ত হয়নি।

আজারবাইনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, নতুন করে তাদের আরও কমপক্ষে ২৬ সেনা নিহত হয়েছে। ফলে দু'পক্ষের এই সংঘাতে দেশটিতে এখন পর্যন্ত সামরিক বাহিনীর ৮৪ সদস্য নিহত হয়েছে।

এদিকে আজ মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) পর্যন্ত আজারবাইজানে ৯ জন বেসামরিক এবং আর্মেনিয়ার দুই বেসামরিক নিহত হয়েছে। ফলে সামরিক বাহিনী ও বেসামরিক নাগরিক মিলে মোট ৯৫ জনের প্রাণহানি ঘটেছে।

দু'দেশের সংঘাতের বিষয়ে নাগোরনো-কারাবাখের নেতা আরায়িক হারুতিয়ানইয়ান রয়টার্সকে বলেন, এটি জীবন-মরণের যুদ্ধ। বাকু এবং ইয়েরেভানের কর্মকর্তারা জানিয়েছেন, সোমবার প্রায় সারাদিন ধরেই সংঘাত চলেছে।

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আর্টসরান হোভহানিসিয়ান জানিয়েছেন, সোমবার সন্ধ্যায় কারাবাখ ফ্রন্ট লাইনের দক্ষিণ ও উত্তর-পূর্বাঞ্চলে বড় ধরনের হামলা চালিয়েছে আজারবাইজান বাহিনী।

দু'পক্ষকেই এই সংঘাত থেকে বেরিয়ে আসার আহ্বান জানিয়েছেন বিশ্ব নেতারা। এছাড়া জাতিসংঘও এই সংঘাত বন্ধের আহ্বান জানিয়েছেন। কিন্তু সব আহ্বান উপেক্ষা করে প্রতিবেশী এই দু'দেশ সংঘাত, যুদ্ধেই মেতে আছে।

সূত্র: রয়টার্স ও আল জাজিরা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত