মিসরের স্বৈরশাসক সিসিবিরোধী বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ১

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২০, ১৯:২০

সাহস ডেস্ক

মিসরের স্বৈরশাসক আবদেল ফাত্তাহ আল-সিসিকে ক্ষমতাচ্যুত করতে গত কয়েকদিন ধরেই বিক্ষোভ চলছে দেশটিতে। এই বিক্ষোভে গুলি চালিয়েছে পুলিশ। এতে ঘটনাস্থলেই সামি ওয়াগদি বশির (২৫) নামে এক যুবক নিহত হন এবং আহত হন আরও তিনজন।

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) বিক্ষোভের ষষ্ঠ দিনে জুমার নামাজ শেষে রাজধানী কায়রোসহ দেশটির বিভিন্ন শহরে সিসিবিরোধী ব্যাপক বিক্ষোভ হয়।

আলজাজিরা জানিয়েছে, এই বিক্ষোভের নাম দেয়া হয়- ‘দ্রোহের শুক্রবার’। রাজধানী কায়রোর গিজা এলাকার রাস্তায় এ সময় আগুন জ্বালিয়ে বিক্ষোভ শুরু করে আন্দোলনকারীরা। হঠাৎ সেখানে গুলি চালায় পুলিশ।

বৃহত্তর কায়রোর হেলওয়ানে অনুষ্ঠিত এক মিছিলের ভিডিও ফুটেজে বিক্ষোভকারীদের বলতে শোনা যাচ্ছে, ‘ভয় পাবেন না, জোরে বলুন- সিসিকে সরে যেতে হবে।’

দামিয়েত্তা শহরেও এসময় বিক্ষোভকারীদের লাঠিপেটা করে পুলিশ। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে সেখানেও গুলি ছোড়ে পুলিশ। কিছু কিছু জায়গায় রাত পর্যন্ত বিক্ষোভ চলে।

গত সপ্তাহে কায়রোর তাহরির স্কয়ার, আলেকজান্দ্রিয়া ও সুয়েজে বহু পুলিশ ও সেনা মোতায়েন করা হয়। সারা দেশে বহু ক্রসিং এবং মহাসড়কগুলোতে সামরিক চেকপয়েন্টও বসানো হয়েছে।

কায়রোর কেন্দ্রস্থল ও এর আশপাশের ক্যাফেগুলো বন্ধ করে দেয়া হয়। নিরাপত্তা বাহিনীর ব্যাপক উপস্থিতি উপেক্ষা করেই রাস্তায় নামে মানুষ।

বিক্ষোভ দমনে আগে থেকেই ধরপাকড় শুরু করে পুলিশ ও নিরাপত্তা বাহিনী।

সূত্র: আলজাজিরা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত