ট্রাম্পকে বিষ মাখানো চিঠি, সন্দেহভাজন নারী গ্রেপ্তার

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২০, ২০:২০

সাহস ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিষ মাখানো চিঠি পাঠানোর অভিযোগে সন্দেহভাজন হিসেবে এক নারীকে গ্রেপ্তার করা হয়েছে। সোমবার (২১ সেপ্টেম্বর) এ খবর জানিয়েছে সিএনএন।

এর আগে ওই নারী কানাডা থেকে যুক্তরাষ্ট্রে ঢোকার চেষ্টা করেছিলেন। তাকে নিউইয়র্কের সীমান্ত থেকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে আইন প্রয়োগকারী সংস্থা।

ট্রাম্পের কাছে পাঠানো ওই চিঠিতে রাইসিন নামক এক ধরনের মারাত্মক বিষাক্ত পদার্থ মেশানো ছিল। তবে হোয়াইট হাউসে পৌঁছানোর আগেই ওই চিঠি জব্দ করা সম্ভব হয়েছে।

ওই নারীর কাছে একটি বন্দুক ছিল। মার্কিন প্রশাসনের হাতে গ্রেপ্তার হয়েছেন তিনি। ওয়াশিংটন ডিসির প্রসিকিউটররা জানিয়েছেন, তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হবে।

হোয়াইট হাউসের ঠিকানায় পাঠানো যে কোন চিঠি সেখানে পৌঁছে দেয়ার আগেই তা পরীক্ষা নিরীক্ষার জন্য একটি আলাদা কার্যালয় রয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, পরীক্ষা নিরীক্ষার সময়ই ওই চিঠিতে বিষ শনাক্ত হয়।

খামের ভেতরে চিঠিতে রাইসিন মেশানো ছিল। ক্যাস্টর অয়েল যে ধরনের বীজ থেকে তৈরি হয়, সেই একই বীজ থেকেই তৈরি হয় রাইসিন বিষ। যুক্তরাষ্ট্রের সিডিসি বলছে, রাইসিন এতটাই বিষাক্ত যে মাত্র কয়েক ফোটা লবণ দানার পরিমাণ একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তির মৃত্যু ঘটাতে পারে।

সূত্র: সিএনএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত