সিরিয়ায় ড্রোন হামলায় তিউনিসিয়ার শীর্ষ জঙ্গি নিহত

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২০, ২০:০৩

সাহস ডেস্ক

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে ড্রোন (চালকবিহীন বিমান) হামলায় তিউনিসিয়ার হুররাস আল-দীন সংগঠনের নেতা সাইয়াফ আল-তুনসি নামে একজন শীর্ষস্থানীয় জঙ্গি নিহত হয়েছেন। এ ড্রোন হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র বলে ধারণা করা হচ্ছে।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) সিরীয় যুদ্ধ পর্যবেক্ষণকারী একটি সংস্থার বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস নামের সংস্থাটি বলছে, বিদ্রোহীদের দখলে থাকা ইদলিব প্রদেশে সোমবার এ ড্রোন হামলা চালানো হয়। হামলায় সাইয়াফ আল-তুনসি নামের ওই জঙ্গি নিহত হয়েছেন।

অবজারভেটরির প্রধান রামি আবদেল রহমান বলেন, হুররাস আল-দীন নামের একটি সংগঠনের নেতা সাইয়াফ আল-তুনসি। ইদলিবে তার গাড়ি লক্ষ্য করে ড্রোন হামলা চালানো হয়। এতে তিনি নিহত হন। সাইয়াফ আল-তুনসি আল-নুসরার সাবেক নেতা।

সিরিয়ায় আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল-কায়েদার অনুগত অনেকগুলো সংগঠন রয়েছে। সেগুলোর মধ্যে তুলনামূলক ছোট কিন্তু খুবই প্রভাবশালী একটি সংগঠন হুররাস আল-দীন। সংগঠনটি সিরিয়ায় হায়াত তাহরির আল-শামসের প্রতিদ্বন্দ্বী। আল-শামস হচ্ছে জঙ্গি মতাদর্শের বেশ কয়েকটি উপগোষ্ঠীর একটি জোট। এই জোটের বেশির ভাগ অনুসারীই আল-কায়েদার সাবেক সিরীয় শাখা জাবাত আল-নুসরার সাবেক সদস্য। একটা সময়ে হুররাস আল-দীন ও হায়াত তাহরির আল-শামসের মধ্যে সহযোগিতামূলক সম্পর্ক ছিল।

২০১৫ সালে ইদলিব প্রদেশের দ্রুজ এলাকার ২০ জনকে হত্যায় সম্পৃক্ত থাকার অভিযোগ ওঠার পর তিনি আল-নুসরায় নিজের অবস্থান হারান। সাইয়াফ তিউনিসিয়ার নাগরিক। যে ড্রোন হামলায় তিনি নিহত হয়েছেন, সেটির বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি যুক্তরাষ্ট্র। এ অঞ্চলে জঙ্গিবাদ নির্মূলে দেশটির নেতৃত্বাধীন যে জোট রয়েছে, তারাও বিষয়টি নিশ্চিত করেনি।

তবে অবজারভেটরির নেতা রামি আবদেল রহমান বলেছেন, সাইয়াফ আল-তুনসির গাড়িটা ঘায়েল হয়েছে ‘নিনজা’ আর৯এক্স নামে পরিচিত এক ক্ষেপণাস্ত্রের আঘাতে। এ ধরনের ক্ষেপণাস্ত্রের মাথায় বিস্ফোরকের পরিবর্তে অনেকগুলো ব্লেড ব্যবহার করা হয়, যা ‘সমান্তরাল ক্ষতি’ কমিয়ে আনে। উত্তর সিরিয়ায় জঙ্গিদের বিরুদ্ধে বিমান হামলায় এর আগেও আর৯এক্স ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে যুক্তরাষ্ট্র।

সূত্র: এফপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত