বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত প্রায় ৩ কোটি

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২০, ১২:৫৬

সাহস ডেস্ক

বিশ্বব্যাপী মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা দুই কোটি ৯১ লাখ ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে জন হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ)। করোনাভাইরাস মহামারিতে এখন পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৯ লাখ ২৬ হাজার ৯২৩ জনে পৌঁছেছে।

জেএইচইউর তথ্যানুসারে, বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তদের মধ্যে এক কোটি ৯৭ লাখেরও বেশি মানুষ সেরে ওঠেছেন।

ভাইরাসটিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ মার্কিন যুক্তরাষ্ট্রে ৬৫ লাখেরও বেশি মানুষ এ ভাইরাসে সংক্রমিত হয়েছেন এবং দেশটিতে এখন পর্যন্ত এক লাখ ৯৪ হাজার ৪৬৭ জন মারা গেছেন। আক্রান্ত ও মৃতের দিক দিয়ে যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ।

পাশাপাশি, এশিয়ার দেশ ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় সোমবার এক দিনের ব্যবধানে আরও ৯২ হাজার ৭১ জন নতুন করে আক্রান্ত এবং এক হাজার ১৩৬ জনের মৃত্যুর তথ্য জানিয়েছে। মহামারি শুরু হওয়ার পর থেকে ভারতে এখন পর্যন্ত ৪৮ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এবং ৭৯ হাজার ৭০০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

জেএইচইউর দেওয়া তথ্যানুসারে, ভাইরাসটিতে বিশ্বের তৃতীয় বৃহৎ ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিলে ৪৩ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এবং এক লাখ ৩২ হাজার ছয়জন মারা গেছেন।

গত বছরের ডিসেম্বরে চীনে প্রথম করোনাভাইরাস সংক্রমণের খবর পাওয়া যায়। এরপর গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি হিসাবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত