ইরানের কাছে ১০ গুণ বেশি ইউরেনিয়াম আছে

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২০, ২০:৫১

সাহস ডেস্ক

আন্তর্জাতিক চুক্তির শর্ত অনুযায়ী, ইরান যে পরিমাণ ইউরেনিয়াম সমৃদ্ধ করতে পারবে, তার তুলনায় ১০ গুণ বেশি মজুত করেছে মধ্যপ্রাচ্যের দেশটি। দেশটির পুরোনো একটি পারমাণবিক কেন্দ্র পরিদর্শনের পর এ মন্তব্য করেছে জাতিসংঘের পরমাণু নজরদারিবিষয়ক সংস্থা দ্য ইন্টারন্যাশনাল অটোমিক এনার্জি এজেন্সি (আইএইএ)।

আইএইএ সংস্থা বলেছে, ইরানের সমৃদ্ধ ইউরেনিয়ামের মজুত ২ হাজার ১০৫ কেজি ছাড়িয়ে গেছে।

শুক্রবার (৪ সেপ্টেম্বর) ভিয়েনায় আইএইএ’র সদর দফতরে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের সন্দেহজনক দুটি পারমাণবিক স্থাপনার মধ্যে ইতিমধ্যেই একটি পরিদর্শন করেছেন সংস্থার পরিদর্শকরা।

চলতি মাসের শেষ দিকে আরেকটি স্থাপনা থেকে সংস্থাটি নমুনা সংগ্রহ করবে বলে আজ শনিবার (৫ সেপ্টেম্বর) খবরটি নিশ্চিত করেছে বিবিসি।

গত কয়েক মাস ধরে দু’পক্ষের মধ্যে দীর্ঘ আলোচনার পর ইরান তাদের পারমাণবিক কেন্দ্র পরিদর্শনের অনুমতি দেয়।

আইএইএ বলেছে, ইরানের মজুদ করা ইউরেনিয়ামের সংখ্যা দুই হাজার ১০৫ কেজি, যা পরমাণু সমঝোতায় বর্ণিত পরিমাণের ১০ গুণ।

গত বছর ইরান প্রকাশ্যে ঘোষণা করে যে তারা আন্তর্জাতিক পারমাণবিক চুক্তির আওতায় সব নিয়মনীতি মানার প্রতিশ্রুতি দিচ্ছে। ২০১৫ সালে ইরান, চীন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র ওই চুক্তিতে সই করে। এর মধ্যে অনুমোদনের তুলনায় আরও সমৃদ্ধ ইউরেনিয়াম উৎপাদন অন্তর্ভুক্ত ছিল; যদিও পারমাণবিক অস্ত্রে ব্যবহারের জন্য প্রয়োজনীয় সমৃদ্ধির মাত্রার চেয়ে এটি অনেক নিচে।

আইএইএ-এর অভিযোগ ছিল ইরান আইএইএ’কে না জানিয়ে তার দুটি স্থাপনায় পরমাণু তৎপরতা চালিয়ে যাচ্ছে। পরে তেহরানের পক্ষ থেকে তাদেরকে ওই দুই পরমাণু স্থাপনা পরিদর্শনের অনুমতি দেয়া হয়।

গত সপ্তাহে তেহরান সফরে ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান সালেহির সঙ্গে আইএইএ’র প্রধান রাফায়েল গ্রোসির বৈঠক হয়। সে সময় ইরান স্বেচ্ছায় তাদের দুটি পরমাণু স্থাপনা আইএইএ’র পরিদর্শকদের জন্য উন্মুক্ত করে দিতে সম্মত হয়।

গ্রোসির সঙ্গে ইরান যে যৌথ বিবৃতি প্রকাশ করে তা আইএইএ’র গতকালের প্রতিবদনে অন্তর্ভুক্ত করা হয়েছে।

অবশ্য ইরান জোর দাবি করেছে, শান্তিপূর্ণ উদ্দেশ্যে তারা পরমাণু কর্মসূচি বহাল রেখেছে। আইএইএ’তে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি কাজেম গারিবাবাদি শুক্রবার রাতে ভিয়েনা সফরে এমন মন্তব্য করেন।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে গারিবাবাদি বলেন, গত তিন মাসে ইরানের সঙ্গে আইএইএ’র সহযোগিতার যে ইতিবাচক অগ্রগতি হয়েছে। এতে ইরানের পক্ষ থেকে সংস্থাটিকে সহযোগিতা করার যে কথা বলা হয়েছে তা আইএইএ’র সব সদস্য দেশ ও নির্বাহী পরিষদ স্বাগত জানাবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

সূত্র: বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত