ডেমোক্র্যাটরা নির্বাচন চুরি করতে পারে: ট্রাম্প

প্রকাশ : ২৫ আগস্ট ২০২০, ১২:১২

সাহস ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘কোভিড ব্যবহার করে ডেমোক্র্যাটরা নির্বাচন চুরি করতে পারে। এই নির্বাচন আমাদের কাছ থেকে তারা শুধু তখনই নিতে পারবে, যখন নির্বাচনে কারচুপি হবে। আমরা জিততে যাচ্ছি।’

সোমবার (২৪ আগস্ট) নর্থ ক্যারোলিনায় রিপাবলিকান পার্টির কনভেনশনের প্রথম দিনে আসন্ন মার্কিন নির্বাচনে প্রেসিডেন্ট পদে লড়াইয়ে আনুষ্ঠানিক ভাবে চূড়ান্ত মনোনয়ন পাওয়ার পর রিপাবলিকানদের সতর্ক করে বক্তব্যে ট্রাম্প এ মন্তব্য করেন।

ট্রাম্প বলেন, ‘তারা (ডেমোক্র্যাটরা) আমেরিকানদের সঙ্গে প্রতারণা করার জন্য ‘কোভিড’কে ব্যবহার করছে।’

আবারও ট্রাম্প তার বিতর্কিত দাবিটি করেন যে, মেইল-ইন ব্যালট ভোটার জালিয়াতির কারণ হতে পারে।

এদিকে জরিপ অনুযায়ী, বর্তমানে ডেমোক্র্যাটিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেন থেকে পিছিয়ে আছেন ট্রাম্প।

২০১৬ সালের নির্বাচনের আগে জরিপে হিলারি ক্লিনটন থেকে পিছিয়ে থাকা অবস্থায়ও ট্রাম্প দাবি করেছিলেন, নির্বাচনে কারচুপি হতে পারে।

করোনাভাইরাসের কারণে যেসব ভোটার ভোট দিতে কেন্দ্রে যেতে পারবেন না, তাদের জন্য রয়েছে মেইল-ইন ভোটের ব্যবস্থা অর্থাৎ ভোটের কাগজ পূরণ করে ডাকবিভাগের মাধ্যমে তা ভোটকেন্দ্রে পৌঁছে দেওয়া যাবে।

যুক্তরাষ্ট্রের গৃহযুদ্ধের সময় থেকেই মেইল-ইন ভোটিং ব্যবস্থা চালু রয়েছে এবং মার্কিন সামরিক বাহিনী তা ব্যবহার করে। তবে এবার করোনাভাইরাস পরিস্থিতিতে সাধারণ ভোটারদেরও এ সুবিধা দেওয়া হবে। এ কারণে শুরু থেকেই ট্রাম্প বলে আসছেন, ‘আসন্ন নির্বাচন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত নির্বাচন হবে।’

সূত্র: বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত