যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্য চুক্তি বাতিলে উইগুরদের আহ্বান

প্রকাশ : ১৮ আগস্ট ২০২০, ২০:২৪

সাহস ডেস্ক

উইগুর মুসলিমদের গণহত্যা, অঙ্গহানি ও শ্রম দাস হিসেবে ব্যবহারের কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধিদের চীনের সঙ্গে সকল বাণিজ্য চুক্তি বাতিলের আহ্বান জানিয়েছে ইস্ট তুর্কিস্তান ন্যাশনাল অ্যাওয়েকেনিং মুভমেন্ট।

দীর্ঘদিন ধরে চীন জিনজিয়াং অঞ্চলে মানবাধিকার লঙ্ঘন করে আসছে।

বিশেষত ২০১৪ সাল থেকে উইগুরদের জনসংখ্যা নির্মূল করার লক্ষ্যে চীন এই নির্যাতন চালিয়ে যাচ্ছে। উইগুর গণহত্যা ও জাতিগত নিধনের স্বীকৃতি চেয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি চীনের সঙ্গে বাণিজ্য চুক্তি বাতিলের দাবি জানান ইস্ট তুর্কিস্তান জাতীয় জাগরণ আন্দোলনের নেতাকর্মীরা।

ডেইলি সিটিজেন পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, জিনজিয়াং বা পূর্ব তুর্কিস্তান অঞ্চলের উইগুর নারীদের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ করতে পুরুষদের উৎসাহিত করতে একটি প্রচারণা চালাচ্ছে চীন সরকার।

এটাকে ‘সরকারি পৃষ্ঠপোষকতায় গণধর্ষণ’ বলে এক সাক্ষাৎকারে মন্তব্য করেন উইগুরদের প্রচারা অভিযানের প্রধান রুশান আব্বাস।

বেইজিং সরকারের ‘পেয়ার আপ অ্যান্ড বিকাম ফ্যামিলি’ প্রচারণার অংশ হিসেবে হান অঞ্চলের চীনা কমিউনিস্ট পার্টির সদস্যরা কিছু সময়ের জন্য উইগুর পরিবারের সদস্যদের সঙ্গে বসবাস করছে বলে ডেইলি সিটিজেন জানিয়েছে।

গভীর সাংস্কৃতিক ও পারিবারিক বন্ধন বিকাশের নামে এই প্রচারণা চালানো হলেও বাস্তবে, এটি উইগুর পরিবারগুলিকে নজরদারি এবং তাদের চীনা পদ্ধতি অনুসরণ করতে বাধ্য করার উপায় ভিন্ন কিছু নয়।

এই নজরদারি কর্মসূচিতে প্রায় দশ লাখ হান পুরুষ ও নারী অংশ নিয়েছেন বলে জানিয়েছে ডেইলি সিটিজেন।

সূত্র: এএনআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত