লেবাননে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৭৮ এবং আহত ৪ হাজারের অধিক

প্রকাশ : ০৫ আগস্ট ২০২০, ১১:০২

সাহস ডেস্ক

মধ্যপ্রাচ্যের দেশ লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় ৭৮ জন নিহত হয়েছে বলে ধারণা পাওয়া গেছে। আহতের ঘটনা চার হাজারের অধিক। বুধবার (৫ আগস্ট) বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করা হয়।

মঙ্গলবার (৪ আগস্ট) বৈরুতের বন্দর এলাকায় প্রচণ্ড বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের শকওয়েভের আঘাতে পুরো বৈরুত কেঁপে ওঠে। রাজধানীর বড় একটি অংশে বিভিন্ন ভবনের জানালা-দরজার কাচ ভেঙে গেছে। অনেক ভবনের ব্যালকনি ধসে পড়েছে।

বিস্ফোরণে হতাহত হওয়ার ঘটনায় লেবানন আজ ( ৫ আগস্ট) থেকে তিন দিনের জাতীয় শোক পালন করছে।

বিস্ফোরক–জাতীয় রাসায়নিক পদার্থের গুদামে এই বিস্ফোরণ ঘটেছে বলে প্রাথমিকভাবে জানাচ্ছেন দেশটির কর্মকর্তারা।

লেবাননের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এনএনএ বলছে, বৈরুতের বন্দর এলাকার যেখানে বিস্ফোরণ ঘটেছে, সেখানে বিস্ফোরক পদার্থ সংরক্ষণের অনেক গুদাম রয়েছে।

লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন বলেন, ছয় বছর ধরে একটি গুদামে ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট অনিরাপদভাবে মজুত রাখা হয়েছিল। এটা অগ্রহণযোগ্য।

উদ্ভূত পরিস্থিতিতে ৫ আগস্ট দেশটির মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকেছেন প্রেসিডেন্ট মিশেল। তিনি জানিয়েছেন, দেশে দুই সপ্তাহের জরুরি অবস্থা জারি করা হবে। জরুরি অর্থসহায়তাও ঘোষণা করেছে সরকার।

দেশটির কর্মকর্তারা গতকালকেই জানিয়েছেন, ঠিক কী কারণে বিস্ফোরণ ঘটল, তা খতিয়ে দেখতে ইতিমধ্যে তদন্ত শুরু হয়েছে।

লেবাননের সুপ্রিম ডিফেন্স কাউন্সিল বলেছে, যাঁরা এই বিস্ফোরণের জন্য দায়ী হবেন, তাঁরা সর্বোচ্চ শাস্তি পাবেন।

এক প্রত্যক্ষদর্শী রয়টার্সকে বলেন, ‘বৈরুতের ওপর আমি একটি আগুনের গোলা আর ধোঁয়ার কুণ্ডলী দেখতে পেলাম। এরপর রক্তাক্ত মানুষকে চিৎকার করতে করতে ছুটতে দেখলাম।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত