যুক্তরাষ্ট্র একটি ঝামেলা সৃষ্টিকারী রাষ্ট্র: চীন

প্রকাশ : ১৪ জুলাই ২০২০, ১৭:৪৫

সাহস ডেস্ক

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, দক্ষিণ চীন সাগরের কিছু অংশে চীনের সম্পদ অনুসন্ধান কার্যক্রম সম্পূর্ণ বেআইনি। তার এমন মন্তব্যে চীন বলেছে, যুক্তরাষ্ট্র একটি ঝামেলা সৃষ্টিকারী রাষ্ট্র; যারা দক্ষিণ চীন সাগরের শান্তি এবং স্থিতিশীলতা নষ্ট করছে।

বিতর্কিত দক্ষিণ চীন সাগরের সম্পদের মালিকানা নিয়ে দুই দেশের কর্মকর্তারা এই পাল্টাপাল্টি মন্তব্য করেছেন। মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝ্যাও লিজিয়ান বলেছেন, চীন কখনই দক্ষিণ চীন সাগরে সাম্রাজ্য গড়ার চেষ্টা করেনি। সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দক্ষিণ চীন সাগরের মালিকানা ও সম্পদ আহরণ নিয়ে যে মন্তব্য করেছেন; তা প্রত্যাখ্যান করে এ কথা বলেন ঝ্যাও।

সোমবার (১৩ জুলাই) পম্পেও বলেছিলেন, তিনি পরিষ্কার করতে চান যে, বিতর্কিত দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের তর্জন-গর্জন করে নিয়ন্ত্রণের প্রচারণা ছিল ভুল। কিন্তু চীন বলছে, যুক্তরাষ্ট্র ইচ্ছাকৃতভাবেই মূল ঘটনা এবং আন্তর্জাতিক আইনকে বিকৃত করছে।

চীন দক্ষিণ চীন সাগরের বিতর্কিত অঞ্চলে কৃত্রিম দ্বীপে সামরিক ঘাঁটি তৈরি করছে; যে অঞ্চলটির মালিকানা দাবি করে ব্রুনাই, মালয়েশিয়া, ফিলিপাইন, তাইওয়ান এবং ভিয়েতনামও। কয়েক শতক ধরে দক্ষিণ চীন সাগরের মালিকানা নিয়ে দেশগুলোর মধ্যে বিবাদ চলে এলেও গত কয়েক বছরে সেখানে উত্তেজনা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে।

দক্ষিণ চীন সাগরের ‘নাইন-ড্যাশ লাইন’ নামের একটি এলাকা নিজেদের বলে দাবি করে বেইজিং। দাবির সমর্থনে সেখানে কৃত্রিম দ্বীপ তৈরি, সামরিক বাহিনীর টহল ও উপস্থিতি বৃদ্ধি করেছে চীন।

জনবসতিহীন দুটি দ্বীপের বিশাল এলাকার আশপাশে প্রাকৃতিক সম্পদের মজুদ থাকতে পারে বলে ধারণা করা হয়। বিশ্ব বাণিজ্যের অন্যতম পরিবহন রুটও এই দ্বীপ; যা মৎস আহরণের বিশাল ক্ষেত্রও।

সূত্র: বিবিসি ও রয়টার্স

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত