দুইদিনে সাগর পাড়ি দিয়ে ইতালি পৌঁছেছে ৩৬২ বাংলাদেশি

প্রকাশ : ১১ জুলাই ২০২০, ১৯:১৭

সাহস ডেস্ক

অবৈধপথে সাগর পাড়ি দিয়ে গত দুইদিনে ইতালির মাটিতে পা রেখেছেন পাঁচ শতাধিক অভিবাসনপ্রত্যাশী, এদের মধ্যে ৩৬২ জন বাংলাদেশের নাগরিক। ইতালির স্থানীয় সংবাদমাধ্যম দ্য লোকাল জানিয়েছে, গ্রীষ্মকালে ভূমধ্যসাগর শান্ত থাকার সুযোগ নিয়ে এসব অভিবাসী ইতালি পৌঁছেছে।

আইওএম জানিয়েছে, গত বৃহস্পতিবার তিউনিশিয়া থেকে ১১৬ অভিবাসনপ্রত্যাশীকে নিয়ে ইতালির লাম্পেদুসা দ্বীপে পৌঁছেছে নয়টি নৌকা। শুক্রবার তিউনিশিয়া থেকে সাতটি ছোট নৌকা ও লিবিয়া থেকে দু’টি বড় নৌকায় ইতালি পৌঁছেছেন আরও ৪৩৪ জন।

জাতিসংঘের অভিবাসন সংস্থাটির তথ্যমতে, লিবিয়া থেকে যাওয়া একটি নৌকায় ৯৫ জন এবং অপর নৌকার ২৬৭ জন, মোট ৩৬২ জন অভিবাসনপ্রত্যাশী বাংলাদেশের নাগরিক।

শুক্রবার জাতিসংঘের অভিবাসন সংস্থা জানিয়েছে, বৃহস্পতিবার তিউনিসিয়া থেকে ১১৬ জনকে নিয়ে নয়টি নৌকা পৌঁছায়। আর শুক্রবার তিউনিসিয়া থেকে সাতটি নৌকা এবং লিবিয়া থেকে দুটি অপেক্ষাকৃত বড় নৌকায় আরও ৪৩৪ জন পৌঁছায়। লিবিয়ার একটি নৌকায় ৯৫ জন এবং অপরটিতে ২৬৭ জন বাংলাদেশি রয়েছে।

আইওএম মুখপাত্র ফ্লাবিও ডি জিয়াকোমো ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, গত বছরের তুলনায় অভিবাসনপ্রত্যাশীদের আগমন বাড়ছে, তবে এখনও দুই বছর আগের তুলনায় অনেক কম, আর তিন চার বছর আগের কথা উল্লেখ করার দরকারই পড়ে না।

ইতালিতে এ বছর এখন পর্যন্ত প্রায় আট হাজার অভিবাসনপ্রত্যাশী পৌঁছেছে। গত বছর একই সময়ে এই সংখ্যা ছিল তিন হাজার। আর ২০১৮ সালে এই সংখ্যা ছিল প্রায় ১‌৭ হাজার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত