ভারতের হটস্প্রিং সেনামুক্ত, কাল হবে গালওয়ানে

প্রকাশ : ০৮ জুলাই ২০২০, ১৮:১৯

সাহস ডেস্ক

গালওয়ান উপত্যকায় প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে ধাপে ধাপে সেনা সরাচ্ছে চীনা বাহিনী। আজ সেই প্রক্রিয়ায় সম্পূর্ণ হল গালওয়ানের আরও একটি পেট্রোলিং পয়েন্টে।

বুধবার (৮ জুলাই) ভারতীয় সেনা সূত্র জানায়।

সূত্র জানায়, বাকি একটি পয়েন্ট থেকেও সেনা সরানোর প্রক্রিয়া চলছে এবং তা আগামিকালের মধ্যেই সম্পূর্ণ হবে। তার পরেই গালওয়ান উপত্যকা থেকে দু’পক্ষেরই সেনা সরানোর প্রক্রিয়া সম্পূর্ণ হবে। তবে প্যাংগং লেক এলাকায় ফিঙ্গার পয়েন্টগুলি নিয়ে এখনও জট কাটেনি।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) অজিত ডোভালের ভিডিও বৈঠকে ঠিক হয়েছিল, ২ কিলোমিটার বাফার জোন থাকবে, যেখানে কোনও দেশের সেনা থাকবে না। সেই বৈঠকের পরেই সেনা সরাতে শুরু করেছিল চীনা বাহিনী।

মঙ্গলবার সম্পূর্ণ হয়েছিল গালওয়ান উপত্যকারই ১৪ নম্বর পেট্রোলিং পয়েন্ট এলাকায়। এখানেই গত ১৫ জুন রক্ষক্ষয়ী সংঘর্ষে প্রাণ হারিয়েছিলেন ভারতীয় সেনার ২০ জন জওয়ান-অফিসার। আজ বুধবার হট স্প্রিং এলাকায় পেট্রোল পয়েন্ট-১৫ থেকে পারস্পারিক সেনা সরানোর প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে। সেই অনুযায়ী এই পয়েন্টের দু’কিলোমিটার এলাকা থেকে সেনা সরিয়ে নেওয়ার প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে বলে সেনার সূত্র জানিয়েছে।

অন্য দিকে গোগরা এলাকার ১৭এ পেট্রোল পয়েন্টেও সেনা সরাতে শুরু করেছে চীন। সেই প্রক্রিয়া আগামিকাল বৃহস্পতিবারের মধ্যে শেষ হতে পারে বলেই মনে করছেন ভারতীয় সেনাবাহিনীর পদস্থ কর্তারা। তার পরেই গালওয়ান উপত্যকায় স্থিতাবস্থা ফিরবে বলে মনে করা হচ্ছে। 

গত রবিবার চিনের বিদেশমন্ত্রী ওয়াং লি-র সঙ্গে দীর্ঘ ভিডিও বৈঠক করেন এনএসএ ডোভাল। সেই বৈঠক সূত্রে গালওয়ান উপত্যকা থেকে সেনা সরাতে সম্মত হলেও প্যাংগং লেক এলাকা ছাড়ার মতো কোনও আশ্বাস দেয়নি বেজিং। এই প্যাংগং লেক এলাকায় ১ থেকে ৮ পর্যন্ত আটটি ফিঙ্গার পয়েন্ট রয়েছে। সবগুলি ফিঙ্গার পয়েন্টই ভারতের বলে দাবি করে দিল্লি। অন্য দিকে চীনের দাবি, ফিঙ্গার ৮ থেকে ফিঙ্গার ৪ পর্যন্ত তাদের অধিকারে। এই ফিঙ্গার পয়েন্টগুলি দখল করে রেখেছে চীনের পিপল‌্স লিবারেশন আর্মি (পিএলএ)।

ভারতীয় সেনা সূত্রে খবর, এই ফিঙ্গার-৪ এলাকা পিএলএ এখনও না ছাড়লেও সেখানে নড়াচড়া ভারতীয় সেনার নজরে এসেছে। সেনার গাড়ি ও বেশ কিছু তাঁবু সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

সূত্র: আনন্দবাজার

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত