চীনকে অর্থনীতি থেকে বাদ দিয়ে বিকাশ ঘটাতে পারবে তো ভারত?

প্রকাশ : ০৭ জুলাই ২০২০, ২১:৪২

সাহস ডেস্ক

গালওয়ান উপত্যকায় চীনা আগ্রাসনের প্রতিক্রিয়া হিসেবে সম্প্রতি ভারত সরকার চীনের সঙ্গে অর্থনৈতিক লেনদেনের উপর কিছু কিছু বিধিনিষেধ আরোপ করতে শুরু করেছে। ইতিমধ্যেই ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। পরিকাঠামো এবং অন্যান্য ক্ষেত্রে চীনা বিনিয়োগকে সরকারি নজরদারির আওতায় আনা হয়েছে।

বিভিন্ন রাজনৈতিক ও অরাজনৈতিক মঞ্চ থেকে চীনা দ্রব্য বর্জন করার জন্য আহ্বান জানানো হয়েছে। এক দিকে যেমন চীনের ঔদ্ধত্যের জবাব হিসেবে অনেকে এই পদক্ষেপকে স্বাগত জানাচ্ছেন, তেমনই অন্য দিকে কিছু আশঙ্কাও স্বাভাবিক ভাবে জেগে উঠছে সাধারণ নাগরিকদের মনে।

প্রশ্ন উঠছে, ভারতীয় অর্থনীতি কি এই বয়কটের ভার বহন করতে পারবে? চীনকে ভারতীয় অর্থনীতির মানচিত্র থেকে একেবারে বাদ দিয়ে ভারত মসৃণ ভাবে তার অর্থনৈতিক বিকাশ ঘটাতে পারবে তো?

কিছু দিন ধরেই ভারতীয় অর্থনীতিতে চীনের গুরুত্ব বেড়ে চলেছে। বর্তমানে সমস্ত দেশের মধ্যে চীন থেকে আমাদের আমদানির মূল্য সব থেকে বেশি। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া প্রকাশিত আমদানি-রফতানি সংক্রান্ত তথ্য থেকে জানা যায়, ২০১৮-১৯ আর্থিক বর্ষে চিন থেকে আমরা ৭০.৩ বিলিয়ন (৭০৩০ কোটি) মার্কিন ডলার মূল্যের পণ্য আমদানি করেছি। তুলনায় আমাদের দ্বিতীয় বৃহত্তম আমদানি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে, আমদানির মূল্য ৩৫.৫ বিলিয়ন (৩৫৫০ কোটি) মার্কিন ডলার, অর্থাৎ চীনা দ্রব্য আমদানির অর্ধেক।

চীন থেকে আমাদের আমদানির তালিকাটি দীর্ঘ। স্মার্টফোন, বৈদ্যুতিক ও টেলিকম সরঞ্জাম, গাড়ির যন্ত্রাংশ থেকে শুরু করে রাসায়নিক সার, ওষুধপত্র এবং ওষুধপত্র তৈরির উপাদান, এমনকি মেট্রোরেলের কোচ পর্যন্ত সব কিছুই এই তালিকায় আছে। স্মার্টফোনের বাজারে চীনেরাই মার্কেট লিডার, তাদের পণ্যের সম্মিলিত বিক্রি মোট বিক্রির ৭২ শতাংশ। ওষুধ তৈরির ক্ষেত্রে ৬৬ শতাংশ উপাদান আমাদের চীন থেকে আমদানি করতে হয়।

সূত্র: আনন্দবাজার

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত