জাপানে বন্যা ও ভূমিধসে ১৫ জনের মৃত্যু, নিখোঁজ ৯

প্রকাশ : ০৫ জুলাই ২০২০, ০৩:৫১

সাহস ডেস্ক

জাপানের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ কিয়ুশোতে ভারি বৃষ্টিপাতের জেরে বন্যা ও ভূমিধসের কবলে পড়ে ১৫ জনের মৃত্যু ও আরও নয় জন নিখোঁজ রয়েছে বলে ধারণা করা হচ্ছে। বন্যা কবলিত একটি নার্সিং হোম থেকেই ১৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া অপরজন ভূমিধসের নিচে আটকে পরা অবস্থায় উদ্ধার হন, খবর বিবিসি।

আচমকা এই বন্যায় হতাহতের বিষয়টি এখনো আনুষ্ঠানিকভাবে জানায়নি জাপান সরকার। ওই এলাকার দুই লাখের বেশি বাসিন্দাকে অন্যত্র সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া পরিস্থিতি মোকাবিলায় ১০ হাজার সেনা পাঠানো হয়েছে কিউশুতে।

জাপানের কুমামোটো ও কাগোশিমা প্রশাসনিক অঞ্চলে সবচেয়ে বেশি আঘাত হেনেছে বৃষ্টিপাত ও বন্যা। কুমামোটো’র গভর্নর ইকুয়ো কাবাশিমা সাংবাদিকদের জানিয়েছেন, নার্সিং হোমে আক্রান্তদের মৃত অবস্থায় পাওয়া গেছে।

ভিডিও ফুটেজে দেখা গেছে কুমা নদীর একটি সেতু ঢেউয়ের তোড়ে ভেসে গেছে। এছাড়া বহু গাড়ি ও বাড়ি তলিয়ে থাকতেও দেখা গেছে।

জাপানের আবহাওয়া বিভাগ জানিয়েছে, এই ধরনের বৃষ্টিপাত ওই অঞ্চলে আগে কখনো দেখা যায়নি। আশ্রয়প্রার্থী এক নারী বলেন, এই ধরনের শক্তিশালী বৃষ্টিপাতের কথা তিনি আগে কখনো কল্পনা করেননি দেখেননি।

আগামী রবিবার পর্যন্ত ভারী বৃষ্টির শঙ্কার কথা জানিয়েছে কর্তৃপক্ষ। এমন পরিস্থিতিতে স্থানীয় বাসিন্দাদের ‘সর্বোচ্চ সতর্ক’ থাকার আহ্বান জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার নির্দেশ দেওয়ার পর অনেক মানুষ জরুরি আশ্রয় কেন্দ্রগুলোতে গিয়ে ঠাঁই নিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত