নকল মাস্ক-স্যানিটাইজার জব্দে পশ্চিমবঙ্গ পুলিশের অভিযান

প্রকাশ : ১৫ জুন ২০২০, ২০:০১

সাহস ডেস্ক

প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে মোক্ষম দুই অস্ত্র হলো মাস্ক আর হ্যান্ড স্যানিটাইজার। ফলে এই পণ্যেরই চাহিদা দিনদিন বাড়ছে। সেই সুযোগটাকে কাজে লাগিয়ে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে নকল মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিক্রিত অপচেষ্টা চালাচ্ছে।

এসব নকল ব্যবহারে হিতে বিপরীত হওয়ার আশঙ্কা জানিয়েছেন চিকিৎসকরা। সার্বিক প্রেক্ষাপটে নকল মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার জব্দে ররাজ্যজুড়ে ব্যাপক অভিযান শুরু করেছে পুলিশ।

ইতোমধ্যেই কলকাতাসহ রাজ্যের বেশ কয়েকটি এলাকায় অভিযান চালিয়ে প্রায় সাড়ে ৩ হাজার লিটার ভেজাল হ্যান্ড স্যানিটাইজার ও ১ লাখ নকল মাস্ক বাজেয়াপ্ত করেছে পুলিশ। তবে এসব অভিযানে সোমবার (১৫ জুন) পযর্ন্ত গ্রেপ্তারের কোনও খবর নেই।

এসব ঘটনায় সংশ্লিষ্ট তদন্তকারীরা জানান, নকল যে সব হ্যান্ড স্যানিটাইজার তৈরি হচ্ছে, তাতে কোনও সুরক্ষাবিধি মানা হচ্ছে না। এগুলোতে অ্যালকোহল নির্দিষ্ট মাত্রায় থাকছে না। সামান্য অ্যালকোহলের সঙ্গে মেশানো হচ্ছে পানি ও স্পিরিট। আর দেওয়া হচ্ছে অ্যালকোহলের এসেন্স। তবে রাজ্যে নকল মাস্ক রাজ্যে তৈরির ঘটনা তুলনামূলক কম। এগুলোর বেশীরভাগই আসছে অন্যান্য রাজ্য থেকে।

সূত্র: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত