বর্ণবৈষম্যের প্রতিবাদে আয়োজিত বিক্ষোভে হাঁটু গেড়ে সংহতি জানালেন ট্রুডো

প্রকাশ | ০৬ জুন ২০২০, ১২:০৬ | আপডেট: ০৬ জুন ২০২০, ১৪:৪৮

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের মিনিয়াপলিসে পুলিশি হেফাজতে কৃষাঙ্গ জর্জ ফ্লয়েডকে হত্যা ও বিশ্বজুড়ে বর্ণবৈষম্যের প্রতিবাদে কানাডায় আয়োজিত একটি বিক্ষোভ কর্মসূচিতে অংশ নিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কানাডার পার্লামেন্টের সামনে 'নো জাস্টিস = নো পিস' নামক র‍্যালিটিতে ট্রুডো একটি কালো মাস্ক পরে অংশগ্রহণ করেন। ওই সময় ট্রুডোর সঙ্গে তার দেহরক্ষীরাও ছিলেন।

শুক্রবার (৫ জুন) র‍্যালিতে অংশ নিয়ে ট্রুডো তিনবার হাঁটু গেড়ে বসে পরেন। এসময় তিনি মাটিতে হাঁটু গেড়ে বসে বিক্ষোভকারীদের সঙ্গে সংহতি প্রকাশ করেন ট্রুডো। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এখবর জানিয়েছে।

এছাড়া র‍্যালিতে অংশ নেয়া আন্দোলনকারীরা ট্রাম্প বিরোধী স্লোগান দেন। তবে র‍্যালিতে কোন বক্তব্য রাখেননি কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এ সময় বিক্ষোভকারীরা ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ বলে স্লোগান দিতে শুরু করেন। জাস্টিন ট্রুডো হাত তালি দিয়ে সেই স্লোগানের প্রতি সমর্থন জানান।

শুক্রবারের বিক্ষোভ আয়োজন করে ‘নো পিস আনটিল জাস্টিস’ নামের একটি সংগঠন। প্রতিবাদকারীরা ৯ মিনিট নিরবতা পালন করেন। মিনিয়াপলিশের পুলিশ কর্মকর্তা ডেরেক চৌবিন ৯ মিনিট জর্জ ফ্লয়েডের গলায় হাঁটু চাপা দিয়েছিলেন। এই নীরবতা পালনের সময় অনেক বিক্ষোভকারী হাঁটু গেড়ে মাটিতে বসে পড়েন। কানাডার প্রধানমন্ত্রীও তাতে যোগ দেন।

র‌্যালির এক বক্তা কানাডার প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে মাইকে বলেন, হয় তুমি বৈষম্যের বিপক্ষের লোক, না হয় তুমি বর্ণবাদী। এই দুইয়ের মাঝখানে কোনো অবস্থান নেই।

জাস্টিন ট্রুডো এই বক্তব্যেও হাত তালি দিয়ে সমর্থন দেন। আরেক বক্তা ভালোবাসা ও ন্যায়বিচারকে ঊর্ধ্বে তুলে ধরার কথা বললে অন্য বিক্ষোভকারীদের সঙ্গে তিনিও ‘আমিন’ বলেন। বিক্ষোভকারীরা ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ বলে স্লোগান দিতে শুরু করলে হাত তালি দিয়ে সেই স্লোগানের প্রতি সমর্থন জানান ট্রুডো।

বর্ণবাদবিরোধী র‍্যালিতে অংশ নিয়ে ২৪ বছর বয়সী সিসি আখিগবে বলেন, আমাদের সাথে অন্যায় আচরণ করা হয় এবং এতে আমরা ক্লান্ত।