x

এইমাত্র

  •  করোনায় আরও ২৯ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৩২৮৮
  •  ভ্রমণ কড়াকড়ি শিথিল হওয়ার পর ট্রেন এবং বিমানের টিকিট কেনার হিড়িক লেগেছে চীনের রাজধানী বেইজিংয়ে
  •  মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যু ৫ লাখ ৩০ হাজার, আক্রান্ত ১ কোটি ১২ লাখেরও বেশি
  •  পুলিশে করোনায় আক্রান্ত ১১৪৩১ জন, মৃত্যু ৪৪
  •  গণস্বাস্থ্য কেন্দ্রকে ডেকেছে ওষুধ প্রশাসন

হংকংয়ে নতুন আইন জারিতে চীনের বিরুদ্ধে মার্কিন জোটের নিন্দা

প্রকাশ : ৩১ মে ২০২০, ১৮:০৪

সাহস ডেস্ক

হংকংয়ে নতুন নিরাপত্তা আইন চাপিয়ে দেয়ায় চীনের বিরুদ্ধে নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্রসহ তাদের মিত্রদেশ যুক্তরাজ্য, কানাডা এবং অস্ট্রেলিয়া। তারা বলছে, নতুন নিরাপত্তা আইন আন্তর্জাতিক প্রতিশ্রুতির লংঘন।

বৃস্পতিবার এক যৌথ বিবৃতিতে তারা বলেছে, চীনের নতুন জাতীয় নিরাপত্তা আইন হংকংয়ের ওপর চাপিয়ে দেয়ার সিদ্ধান্ত জাতিসংঘ নিবন্ধিত চীন-ব্রিটিশ যৌথ ঘোষণার আইনগত বাধ্য নীতির অধীন আন্তর্জাতিক বাধ্যবাধকতার সঙ্গে প্রত্যক্ষভাবে সাংঘর্ষিক।

এদিকে বৃহস্পতিবার আধা-স্বায়ত্তশাসিত শহর হংকংয়ে সরাসরি জাতীয় নিরাপত্তা আইন জারি করার বিলটিতে অনুমোদন দিয়েছে চীনের পার্লামেন্ট।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, এই আইনের ব্যাপারে হংকংয়ের নেতা কিংবা সরকারের সঙ্গে কোনো ধরনের পরামর্শ বা আলোচনা করেনি বেইজিং। এই বিল পাস হওয়ায় হংকং শহরের স্বায়ত্তশাসন বিলুপ্ত হতে যাচ্ছে বলে আশঙ্কা করা হচ্ছে।

চীন বলছে, গত বছর টানা কয়েকমাস ধরে সরকারবিরোধী আন্দোলন ও সহিংসতা দেখা হংকংয়ে বিচ্ছিন্নতাবাদী আন্দোলন, বৈধ সরকারকে উৎখাতের চেষ্টা, সন্ত্রাসবাদ ও বিদেশি হস্তক্ষেপ রুখতে এ নিরাপত্তা আইন জরুরি হয়ে পড়েছিল।

অন্যদিকে সমালোচকরা বলছেন, গণতন্ত্রপন্থি আন্দোলনকারীদের কণ্ঠরোধ করতেই বেইজিং এখন এ ধরনের নিপীড়ণমূলক আইন চাপিয়ে দেয়ার পথ বেছে নিয়েছে।

হংকংয়ের চীনা কর্তৃপক্ষ ও বেইজিং সমর্থিত সরকার বলছে, শহরের স্বায়ত্তশাসনকে হুমকির মুখে ফেলবে না এই আইন এবং নতুন আইনটি কঠোরভাবে প্রয়োগ করা হবে।

দেশটির ন্যাশনাল পিপলস কংগ্রেসের দুই হাজার ৮৭৮ জন প্রতিনিধি স্ট্যান্ডিং কমিটির আনা খসড়া বিলের পক্ষে ভোট দেন। বিলটির বিপক্ষে একটি ভোট পড়ার পাশাপাশি ৬ জন প্রতিনিধি ভোটদানে বিরত ছিলেন।

সূত্র: আলজাজিরা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত