করোনার ভ্যাকসিন উদ্ভাবন নিয়ে শিগগিরই ঘোষণা আসছে: ট্রাম্প

প্রকাশ : ১৯ মে ২০২০, ১৪:৩৭

সাহস ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবেলায় ও ভ্যাকসিন উদ্ভাবন নিয়ে শিগগিরই বড় ঘোষণা আসছে।’

স্থানীয় সময় ১৮ মে (সোমবার) হোয়াইট হাউসে রেস্টুরেন্ট প্রতিনিধি ও ব্যবসায়ীদের সঙ্গে এক গোলটেবিল বৈঠকে একথা বলেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, ‘চিকিৎসাবিদ্যা ও ভ্যাকসিনের বিষয়ে অনেক বড় একটা দিন। বিশাল উন্নতি হয়েছে। এ নিয়ে অনেক বড় ঘোষণা আসতে যাচ্ছে। আর এই মাত্র জানা গেল, শেয়ারবাজারে প্রায় ১ হাজার পয়েন্ট বেড়ে গেছে।’

সম্প্রতি করোনাভাইরাস থেকে বাঁচতে বিশ্বব্যাপী ১১৫টি ভ্যাকসিন বা টিকা নিয়ে গবেষণা চলছে বলে জানিয়েছে দ্য কোয়ালিশন ফর প্রিপেয়ার্ডনেস ইনোভেশনস (সিইপিআই)। ইতিমধ্যে মানবদেহে বেশ কয়েকটি ভ্যাকসিন প্রয়োগের পরীক্ষাও শুরু হয়েছে।

তবে ইউরোপিয়ান মেডিক্যাল এজেন্সি (ইএমএ) বলেছে, সবচেয়ে দ্রুত হলেও এই টিকা অনুমোদনের জন্য প্রস্তুত হতে অন্তত ১ বছর সময় লাগতে পারে।

এদিকে করোনাভাইরাসের প্রথম কোনো ভ্যাকসিন আবিষ্কারের পথে আরও একধাপ এগিয়ে যাওয়ার কথা জানাল যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারক কোম্পানি মডার্না। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের সঙ্গে যৌথ প্রচেষ্টায় উৎপাদিত ভ্যাকসিনের প্রথম ধাপের পরীক্ষামূলক ফল ইতিবাচক এসেছে বলে জানিয়েছে বিবিসি।

মডার্না বলছে, প্রথম নিরাপত্তামূলক ট্রায়ালে আটজনের ক্ষেত্রে দেখা গেছে, তাদের শরীরে ‘নিউট্রালাইজিং অ্যান্টিবডি’ এমন মাত্রায় তৈরি হয়েছে, যা করোনা থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সমপর্যায়ের।

এই ভ্যাকসিন নিয়ে করোনামুক্ত থাকা যায় কিনা তা জানতে জুলাইয়ের দিকে বিস্তৃত ট্রায়াল শুরু হতে পারে বলে আশা করা হচ্ছে।

সূত্র: রয়টার্স

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত