করোনার সঙ্গে বসবাসে জনগণকে অভ্যস্ত হতে হবে: ইমরান খান

প্রকাশ : ১৬ মে ২০২০, ১৫:২৩

সাহস ডেস্ক

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ‘করোনাভাইরাসের সংক্রমণের সঙ্গে বসবাসে অভ্যস্ত হতে হবে জনগণকে।’

গতকাল ১৫ মে (শুক্রবার) পাকিস্তানে ক্রমেই লকডাউন শিথিল করা চলেছে বলে একথা বলেন ইমরান খান।

করোনা মহামারির সার্বক্ষণিক তথ্য প্রকাশ করছে ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফো। এই ওয়েবসাইটের তথ্যমতে, বিশ্বজুড়ে গতকাল রাত সাড়ে ১২টা পর্যন্ত ৪৫ লাখ ৯২ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে। মৃত্যু ৩ লাখ ৬ হাজার ছাড়িয়েছে। বিশ্বজুড়ে সুস্থ হয়ে উঠেছেন ১৭ লাখ ৩৮ হাজারের বেশি রোগী।

পাকিস্তানের সংবাদপত্র ডন-এর অনলাইনের তথ্যমতে, গতকাল দেশটিতে নতুন রোগী শনাক্ত হয়েছেন ১ হাজার ৪৩০ জন। মৃত্যু হয়েছে ৩৩ জনের। গতকাল পর্যন্ত সে দেশে রোগী শনাক্ত হয়েছে প্রায় ৩৮ হাজার। এর মধ্যে মারা গেছেন ৮২১ জন। সুস্থ হয়েছেন ১০ হাজারের বেশি।

পাকিস্তানে এখন সবচেয়ে বেশি রোগী সিন্ধু প্রদেশে, প্রায় ১৫ হাজার। অন্য প্রদেশগুলোর মধ্যে পাঞ্জাবে প্রায় ১৪ হাজার, খাইবার পাখতুনখাওয়ায় সাড়ে ৫ হাজারের বেশি, বেলুচিস্তানে ২ হাজার ৩০০ জনের বেশি রোগী রয়েছে।

পাকিস্তানে এ পর্যন্ত এক দিনে সর্বোচ্চ রোগী শনাক্ত হয়েছে গত বুধবার, ২ হাজার ৬২৪ জন। আর এক দিনে সর্বোচ্চ ৫৭ জন মারা গেছেন, গত মঙ্গলবার। এর আগে ১ মে মারা যান ৫৬ জন। এ ছাড়া বাকি দিনগুলোয় করোনায় মৃত্যু ১৫ জন থেকে ৪০ জনের মধ্যেই থেকেছে।

পাকিস্তানে করোনার সংক্রমণ ফেব্রুয়ারির শেষ দিকে শনাক্ত হলেও মহামারি মোকাবিলায় দেশটি লকডাউন করা হয় গত ১ এপ্রিল। দুই দফায় এর মেয়াদ বাড়িয়ে ৯ মে থেকে লকডাউন শিথিল করা শুরু করে সরকার।

ডন জানায়, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান গতকাল জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বলেছেন, করোনাভাইরাসের সঙ্গে বসবাসে অভ্যস্ত হয়ে উঠতে হবে সবাইকে। তিনি এবারের পবিত্র ঈদুল ফিতর অন্যান্যবারের মতো উদ্‌যাপন না করারও আহ্বান জানান।

সূত্র: ডন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত