পর্যটক শূন্য রাস্তায় পা ছড়িয়ে গভীর ঘুমে সিংহের দল

প্রকাশ : ১৭ এপ্রিল ২০২০, ১৫:৩৯

সাহস ডেস্ক

চীনের উহান শহর থেকে ছড়ানো প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে স্থবির হয়ে গেছে পুরো বিশ্ব। লকডাউনের কারণে ঘরে উঠে গেছে মানুষ। শহর রাস্তা-ঘাট এখন ফাঁকা। মানুষের এই অদৃশ্য হওয়াটা হয়তো বুঝতে পেরেছে বনের প্রাণীরা। দক্ষিণ আফ্রিকার ক্রুগার জাতীয় পার্কের সিংহরা সেই সুযোগটি নিতে ছাড়েনি।

গত ১৫ এপ্রিল (বুধবার) পার্ক রেঞ্জার রিচার্ড সাওরি বাইরে টহল দিতে বেরিয়েছিলেন। তখন তার চোখে এক অবাক করা দৃশ্য ধরা পড়ে। এ সময় সড়কে একদল সিংহকে পা ছড়িয়ে ঘুমাতে দেখেন তিনি।

স্বাভাবিক সময় এই সড়কে পর্যটকদের আনাগোনা থাকে বেশ। কিন্তু গত ২৫ মার্চ থেকে ক্রুগারের মতো অন্যান্য বন্যপ্রাণী পার্ক বন্ধ ঘোষণা করা হয়েছে।

বৈশ্বিক মহামারী করোনাভাইরাস দক্ষিণ আফ্রিকায়ও আঘাত হেনেছে। যে কারণে দেশটিতে কঠিনতম লকডাউন চলছে। আগে হয়তো রাতের বেলায় সিংহরা রাস্তায় আসত।

আফ্রিকার সবচেয়ে বড় অভয়ারণ্যের রেঞ্জার হিসেবে লকডাউনের মধ্যেও কাজ করতে হচ্ছে সাওরিকে। এসব প্রাণীর সুরক্ষা ও শিকারিদের হাত রক্ষা করাই হচ্ছে তার কাজ।

বুধবার বিকালে ওরপেন বিশ্রামাগারের কাছ দিয়ে গাড়ি চালিয়ে যাচ্ছিলেন তিনি। তখনই সড়কজুড়ে সিংহদের আরামসে ঘুমানোর দৃশ্যপট দেখতে পান তিনি। এর পর পকেট থেকে মোবাইল ফোন বের করে ছবি তুলে নেন এই রেঞ্জার সদস্য।

যখন তিনি ছবি তুলছিলেন, তখন সিংহরা একটুও বিরক্তবোধ করেনি। নিজেদের মতো করে গভীর ঘুমে ডুবে ছিল তারা।

সাওরি বলেন, ‘গাড়িতে থাকা লোকজনকে দেখতে দেখতে অভ্যস্ত হয়ে গেছে সিংহের দল। কিন্তু পায়ে হাঁটা মানুষকে নিয়ে এই প্রাণীদের একটি সহজাত ভয় আছে।’

সূত্র: বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত