করোনা: নিত্যনতুন খাতে ইরানের ওপর নিষেধাজ্ঞা করছে যুক্তরাষ্ট্র

প্রকাশ : ১৩ এপ্রিল ২০২০, ১৭:৫২

সাহস ডেস্ক

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, ‘ইরানের ওপর যুক্তরাষ্ট্রের একতরফা অবৈধ নিষেধাজ্ঞার কারণে তেহরানের পক্ষে প্রয়োজনী ওষুধ ও চিকিৎসা সামগ্রী আমদানি করা সম্ভব হচ্ছে না। এর ফলে করোনাভাইরাসে আক্রান্ত হাজার হাজার রোগীর চিকিৎসা ক্ষতিগ্রস্ত হচ্ছে।’

১২ এপ্রিল (রবিবার) তেহরানে মন্ত্রিসভার বৈঠকে দেয়া বক্তৃতায় খাদ্য ও ওষুধের ওপর আমেরিকার নিষেধাজ্ঞাকে খাদ্য ও স্বাস্থ্য সন্ত্রাসের সুস্পষ্ট উদাহরণ বলে মন্তব্য করেন তিনি।

রুহানি বলেন, ‘মানবিকতার এ চরম সংকটকালে মার্কিন সরকার নিষেধাজ্ঞা প্রত্যাহারের কোনো আগ্রহ প্রকাশ করা দূরে থাক, নিত্যনতুন খাতে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছে।’

করোনাভাইরাসের মহামারিতে সবচেয়ে বেশি আক্রান্ত দেশগুলোর একটি মধ্যপ্রাচ্যের দেশ ইরান। ভাইরাসটির বিস্তাররোধে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ।

গত ১৯ ফেব্রুয়ারি ইরানে প্রথম করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ে। এর পর তা ব্যাপকহারে ছড়িয়ে পড়লে নিয়ন্ত্রণে সর্বাত্মক চেষ্টা করেও হার মানছে ইরান সরকার।

ইরানের উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা ও আইনপ্রণেতারা করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন। ২৯০ আইনপ্রণেতার মধ্যে ২৩ জনই এতে আক্রান্ত হয়েছেন ইতিমধ্যে। এদের মধ্যে ১২ জনের মৃত্যু হয়েছে।

মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইতিমধ্যে ভঙ্গুর হয়ে পড়া অর্থনীতির মধ্যে জনসাধারণের চলাফেরা সীমিত করা হলে বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হতে পারে বলে আশঙ্কা রয়েছে ইরানি কর্তৃপক্ষের।

ইরান পৃথিবীর একমাত্র দেশ যে করোনাভাইরাস মোকাবেলার জন্য প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী এবং ওষুধ সহজে কিনতে পারছে না। অথচ বিশ্বে সাড়ে ৮ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে এবং এরই মধ্যে ৪২ হাজার মানুষ মারা গেছে।

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞাগুলো তুলে নিতে জাতিসংঘ ও বিশ্বের বিভিন্ন দেশের দাবি সত্ত্বে হোয়াইট হাউজ ইরানের ওপর নিষেধাজ্ঞা বজায় রাখবে বলে সম্প্রতি ঘোষণা করেছে এবং ওয়াশিংটন সম্প্রতি তেহরানের ওপর বেশ কয়েকটি নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ইরান করোনাভাইরাস মোকাবেলায় অন্য অনেক দেশের তুলনায় বেশ সাফল্য অর্জন করলেও মার্কিন নিষেধাজ্ঞার কারণে তা নিয়ন্ত্রণে আনতে হিমশিম খাচ্ছে।

সূত্র: ইরনা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত