করোনাভাইরাস: একদিনে যুক্তরাষ্ট্রে মৃত্যু নতুন রেকর্ড

প্রকাশ : ১১ এপ্রিল ২০২০, ২০:১২

সাহস ডেস্ক

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে ২ হাজার ১০৮ জনের মৃত্যু নিয়ে নতুন রেকর্ড গড়েছে যুক্তরাষ্ট্র। একদিনে যে কোন দেশের তুলনায় করোনায় মৃত্যুর নতুন রেকর্ড এটি। এ নিয়ে দেশটিতে মোট মারা গেছে ১৮ হাজার ৭৫৮ জন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, আজ ১১ এপ্রিল (শনিবার) সকাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ৫ লাখ ১ হাজার পেরিয়ে গেছে।

প্রথমে করোনাভাইরাসকে পাত্তা না দিলেও এখন পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে দেশটি। দিনদিন অবস্থার অবনতি হচ্ছে। ক্রমাগত বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। আক্রান্তের সংখ্যায় যুক্তরাষ্ট্র ছাড়িয়ে গেছে সবাইকেই।

মৃত্যুর সংখ্যায় সবার উপরে থাকা ইতালিকেও দেশটি প্রায় ধরে ফেলেছে। শনিবার পর্যন্ত ইতালিতে করোনাভাইরাসে ১৮ হাজার ৮৪৯ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়।

সব চেয়ে বেশি মারা গেছে নিউইয়র্কে ৭ হাজার ৮৪৪ জন। আক্রান্ত হয়েছে ১ লাখ ৭২ হাজার ৩৫৮ জন। এরপরই আছে নিউজার্সি, সেখানে আক্রান্ত ৫৪ হাজার ৫৮৮ জন ও মারা গেছেন ১ হাজার ৯৩২ জন।

মিশিগানে মোট আক্রান্তের সংখ্যা ২২ হাজার ৭৮৩ এবং মারা গেছেন ১ হাজার ২৮১ জন। এরপরই আছে ক্যালিফোর্নিয়া, সেখানে মোট আক্রান্তের সংখ্যা ২১ হাজার ৭৩ জন, মারা গেছেন ৫৮৪ জন।

নিউইয়র্ক মহানগরীতে প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে এতো বেশি মানুষের মৃত্যু হয়েছে এবং সেখানে এমন এক ভুতুড়ে পরিবেশ বিরাজ করছে যে, নিরুপায় হয়ে লাশগুলোকে গণকবর দিতে হচ্ছে।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হার্ডসন নদীপাড়ের ছবির মতো সুন্দর শহর নিউইয়র্ক- সুউচ্চ বিল্ডিংগুলো যেন আকাশকে মাটিতে নেমে আসার হাতছানি দেয়। রাত নামলেও এখানে দিনের আলো যেন নেভে না। আমেরিকানরা গর্ব করে বলেন- পৃথিবীর বুকে শ্রেষ্ঠ শহর নিউইয়র্ক।

কিন্তু গত কয়েক সপ্তাহে তার চেহারাটা নাটকীয়ভাবে বদলে গেছে। করোনার ভয়াল থাবায় সর্বদা জেগে থাকা নিউইয়র্ক এখন ভুতুড়ে নগরী। বিপুলসংখ্যক মৃতের সৎকারের জন্য কয়েক দিন ধরে গণকবর খোঁড়া হচ্ছে শহরটিতে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত